ঢাকা, শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

নিয়মিত গাজর খেলে মুক্তি পাবেন অনেক রোগ থেকে

প্রকাশনার সময়: ৩০ অক্টোবর ২০২৩, ০৯:৪২

শীতের সবজি হিসাবে পরিচিত হলেও গাজর এখন সারা বছরই বাজারে পাওয়া যায়। গাজরের গুণের শেষ নেই। গাজরে থাকা পুষ্টি উপাদান ক্যানসার প্রতিরোধে এবং ক্যানসারের কোষ তৈরিতে প্রতিবন্ধকতা সৃষ্টি করে। নিয়মিত গাজর খেলে মুক্তি পাবেন অনেক রোগ থেকে। আসুন, জেনে নেওয়া যাক গাজরের অন্য গুণের কথা।

১. চোখের স্বাস্থ্য ভালো রাখতে গাজর খেতে পারেন। গাজরের থাকা বিটা ক্যারোটিন ভিটামিন 'এ' তে রূপান্তরিত হয়, যা চোখ ভালো রাখতে সহায়তা করে। বয়স বাড়লে চোখের দৃষ্টিশক্তি কমতে থাকে। বার্ধক্যজনিত দৃষ্টিশক্তি হ্রাসের ঝুঁকি কমাতেও গাজর গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। ২. রক্তের শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করে গাজর। ডায়াবেটিসের রোগীরা গাজর খেতে পারেন। গাজরে থাকা ফাইবারও ডায়াবেটিস নিয়ন্ত্রণে সাহায্য করে।

৩. শীত আসন্ন। তাই এই সময় ত্বকের আদ্রর্তা ভালো রাখতে খেতে পারেন গাজর। গাজর কোলাজেন উৎপাদনে সহায়তা করে। এই কোলাজেন ত্বক ভাল রাখে।

৪. চুলের স্বাস্থ্য ভালো রাখার জন্য গাজর খান। গাজর চুল পড়া কমায়, চুলকে শক্ত ও মজবুত করে। গাজরের ভিটামিন সি ও বিটা ক্যারোটিন থাকে সূর্যের অতিবেগুনি রশ্মি থেকে ত্বকের কোষ রক্ষা করে।

৫. গাজরের আলফা ক্যারোটিন উপাদান হৃৎপিণ্ডের সুরক্ষায় বিশেষ ভূমিকা রাখে। ৬. যারা দীর্ঘদিন পেটের সমস্যায় ভুগছেন তারা গাজর খেতে পারেন। গাজর কোষ্ঠকাঠিন্য দূর করে। গাজরে থাকা ফাইবার কোলন পরিষ্কার রাখে।

৭. গাজরে থাকা ভিটামিন 'এ' লিভার থেকে অতিরিক্ত চর্বি সরিয়ে ফেলতে সাহায্য করে।

নয়াশতাব্দী/জেডএম

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ