ঢাকা, শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

লাউয়ের খোসা কেন খাবেন

প্রকাশনার সময়: ২৪ অক্টোবর ২০২৩, ১৬:৩৯

একসময়ে লাউকে শীতকালীন সবজি মনে করা হলেও বর্তমানে সারাবছরই পাওয়া যায়। লাউয়ে রয়েছে প্রচুর মাত্রায় ভিটামিন সি, বি এবং ডি, সেই সঙ্গে ক্যালসিয়াম, সোডিয়াম, ম্যাগনেসিয়াম, ফসফরাস, ফোলেট, আয়রন এবং পটাশিয়াম, যা নানাবিধ রোগের হাত থেকে শরীরকে সুস্থ রাখতে ভূমিকা পালন করে। তবে লাউয়ের পাশাপাশি এর খোসাতেও বেশ উপকারিতা রয়েছে।

পুষ্টিবিদরা বলছেন, লাউয়ের খোসা ফেলে না দিয়ে খাওয়া উচিত। এতে একাধিক ভিটামিন ও মিনারেল রয়েছে। কেন খাবেন লাউয়ের খোসা?

জেনে নিন লাউয়ের খোসার উপকারিতা-

লাউয়ের খোসার পুষ্টিগুণ: লাউয়ের খোসায় রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন বি১, ভিটামিন বি২, ভিটামিন বি৩, ভিটামিন বি৫ এবং ভিটামিন বি৬। এ ছাড়াও আছে আয়রন, ক্যালসিয়াম, জিঙ্ক, আয়রন, পটাশিয়াম, ম্যাগনেসিয়াম ও ম্যাঙ্গানিজের মতো উপাদান।

গ্যাসের সমস্যা কমায়: লাউয়ের খোসা খেলে কমে গ্যাস, বদহজম এবং পাইলসের সমস্যা। এতে আছে প্রচুর পরিমাণ ফাইবার। তাই এটি গ্যাস ও কোষ্ঠকাঠিন্য সমস্যা দূর করতে কার্যকরী ভূমিকা রাখে। আপনি যদি গ্যাসের সমস্যায় ভোগেন তবে ডায়েটে রাখুন লাউয়ের খোসা।

পাইলসের সমস্যা কমায়: পাইলসের সমস্যা কমাতে লাউয়ের খোসা কার্যকরী বলে বিবেচিত হয়। লাউয়ের খোসা কেটে শুকিয়ে নিন। এটি দিয়ে গুঁড়ো তৈরি করুন। দিনে দুইবার এই গুঁড়া পানিতে মিশিয়ে পান করুন। পাইলসের কষ্ট কমবে।

পায়ের তলায় জ্বালা দূর করে: অনেকের গরমে পায়ের তলায় প্রচুর জ্বালাপোড়া হয়। এই যন্ত্রণা কমাতে ব্যবহার করতে পারেন লাউয়ের খোসা। লাউয়ের খোসার সঙ্গে সামান্য পানি মিশিয়ে রস তৈরি করুন। এই রস জ্বালাপোড়ার জায়গায় লাগান। যন্ত্রণা কমবে।

চুলের সমস্যা কমায়: চুলজনিত সমস্যা দূর করতেও লাউয়ের খোসা ব্যবহার করতে পারেন। এতে থাকা পুষ্টি উপাদান যেমন ফোলেট, ভিটামিন বি, ভিটামিন সি, ক্যালসিয়াম, আয়রন এবং জিঙ্ক চুলের পুষ্টি জোগায়। লাউয়ের খোসা দিয়ে তৈরি হেয়ার মাস্ক ব্যবহারে চুল পড়া কমবে।

নয়া শতাব্দী/এসআর

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ