ঢাকা, শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

চোখ ভালো রাখতে যেসব খাবার এড়িয়ে চলবেন

প্রকাশনার সময়: ১৯ অক্টোবর ২০২৩, ১৮:০১

সারা দিনে চোখের উপর দিয়ে কম ধকল যায় না। ঘুম থেকে ওঠা ইস্তক সেই যে চোখ ব্যস্ত হয়ে পড়ে, রাতে ঘুমিয়ে না পড়া পর্যন্ত বিশ্রাম নেই। দিনভর ল্যাপটপ, মোবাইলের পর্দায় তাকিয়ে থাকার ফলে চোখের উপর তার প্রভাব পড়ে। চোখ থেকে জল পড়া, চোখ লাল হয়ে যাওয়ার মতো সমস্যার উৎস তো এখান থেকেই। তাই চোখের চাই বাড়তি যত্ন। কম বয়সেও অনেক সময় দৃষ্টিশক্তি ঝাপসা হতে শুরু করে। চোখের প্রতি অবহেলা এর একটি কারণ তো বটেই। তবে কিছু খাবারও রয়েছে, যেগুলো দৃষ্টিশক্তি ক্ষীণ করে দেয়। চোখের যত্ন নিতে তাই এড়িয়ে চলুন কয়েকটি খাবার।

প্রক্রিয়াজাত মাংস : সসেজ, সালামি, নাগেটস— এই ধরনের মুখরোচক খাবার প্রায়ই খাওয়া হয়। তবে খেতে ভালো লাগলেও এই খাবারগুলো চোখের জন্য একেবারেই ভালো নয়। এই ধরনের খাবারে সোডিয়ামের পরিমাণ বেশি। সোডিয়াম দৃষ্টিশক্তি ক্ষীণ করে তোলে। ঝুঁকি এড়াতে প্রক্রিয়াজাত মাংস দিয়ে তৈরি খাবার এড়িয়ে চলুন।

কফি : অফিসে থাকলে দিনে কয়েক কাপ কফি তো খাওয়া হয়ই। কফি মন এবং শরীর চনমনে রাখলেও চোখ ভালো রাখতে এই পানীয় যত কম খাওয়া যায়, ততই ভালো। গবেষণা জানাচ্ছে, কফিতে থাকা ক্যাফিন চোখে চাপ সৃষ্টি করে। গ্লকোমা কিংবা উচ্চ রক্তচাপের রোগীরা মাত্রাতিরিক্ত কফি খেলে অন্ধত্বের ঝুঁকি থেকে যায়।

অ্যালকোহল : কম বয়সে চোখে নানা রকম সমস্যা দেখা দেওয়ার নেপথ্যে থাকতে পারে মদ্যপানের অভ্যাস। অত্যধিক হারে মদ্যপান করলে চোখের উপর তার প্রভাব পড়তে শুরু করে। দীর্ঘ দিনের অভ্যাসে দৃষ্টিশক্তি দুর্বল হয়েও পড়তে পারে। চোখের খেয়াল রাখতে মদ্যপানে রাশ টানা জরুরি।

নয়া শতাব্দী/আরআর

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ