ঢাকা, শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

কাঁকরোলের যত গুণ

প্রকাশনার সময়: ০৫ অক্টোবর ২০২৩, ১৬:৩৬

অনেক সাধারণ সবজির মাঝে লুকিয়ে আছে অসাধারণ গুণাবলী। তার মধ্যে একটি সবজি হচ্ছে কাঁকরোল। পরিচিত ও সহজলভ্য এ সবজিতে রয়েছে অনেক গুণ। নিয়মিত কাঁকরোল খেলে নানান ধরনের উপকার মিলবে।

জেনে নিন কাঁকরোলের যত গুণ-

রক্তস্বল্পতা দূর করে : রক্তে আয়রনের পরিমাণ কমে গেলে রক্তস্বল্পতা দেখা দিতে পারে। যে কারণে শরীরে অক্সিজেনের ঘাটতি হওয়ারও ভয় থাকে। তাই নিয়মিত কাঁকরোল খেলে এ ধরনের সমস্যা থেকে মুক্তি পেতে পারেন। কাঁকরোল শরীরে রক্তশূন্যতা দূর করতে বিশেষ ভূমিকা রাখে।

হার্ট ভালো রাখে : ক্ষতিকর কোলেস্টেরলের কারণে হার্টে ব্লকেজ তৈরি হতে পারে। সেখান থেকে হতে পারে হার্ট অ্যাটাক। তাই নিয়মিত কাঁকরোল খেলে শরীরের ক্ষতিকর কোলেস্টেরল দূর করে দেবে। যার ফলে হার্ট অ্যাটাকের ভয় কমবে অনেকটাই।

কার্ডিওভাস্কুলার রোগ প্রতিরোধ : কাঁকরোলে থাকে প্রচুর অ্যান্টিঅক্সিডেন্ট উপাদান যা কার্ডিওভাস্কুলার রোগ প্রতিরোধে সাহায্য করে। সেইসঙ্গে এটি নিয়মিত খেলে হৃদযন্ত্রের স্বাস্থ্যও ভালো থাকে।

চোখ ভালো রাখে : কাঁকরোলে আছে উপকারী বিটা ক্যারোটিন, ভিটামিন ও অন্যান্য অনেক উপাদান। এসব উপাদান দৃষ্টিশক্তির উন্নতিতে দারুণ কার্যকরী। সেইসঙ্গে এটি চোখে ছানি পড়ার সমস্যা কাটাতেও কাজ করে।

নয়া শতাব্দী/এসআর

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ