ঢাকা, শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

বেনারসি শাড়ির যত্ন নেবেন যেভাবে

প্রকাশনার সময়: ২১ সেপ্টেম্বর ২০২৩, ১৭:০১

যুগ যুগ ধরে বাঙালির ঐতিহ্যে বেনারসি শাড়ি রয়েছে পছন্দের প্রথম সারিতে। এর কদর রয়েছে আধুনিক যুগেও বিদ্যমান। বিয়েতে মেয়েদের পছন্দের পোশাক বেনারসি শাড়ি। বিয়ের মতো স্পেশাল দিনে নিজেকে বেনারসিতে সাজাতেই বেশি স্বাচ্ছন্দ্যবোধ করে মেয়েরা।

তবে অনুষ্ঠান শেষে শখের শাড়িটিকে তুলেই রাখতে হয়। আর এখানেই ঘটে যতো বিপত্তি। সঠিক যত্নের অভাবে সাধের শাড়িটি বেশি দিন টিকে না। এই শাড়ি যত্ন করে তুলে রাখার বিশেষ পদ্ধতি আছে। অন্য শাড়ির মতো তো রাখলে খুব তাড়াতাড়ি নষ্ট হয়ে যায়।

জেনে নিন বেনারসি শাড়ির যেভাবে যত্ন নিতে হয়-

ড্রাই ওয়াশ করুন : পানি-ডিটারজেন্টে ডুবিয়ে কখনো বেনারসি ধোবেন না। ড্রাই ওয়াশ করাটাই সবচেয়ে ভালো। এজন্য লন্ড্রিতে পরিষ্কার করাই নিরাপদ।

পেট্রোলিয়াম জেলি দিয়ে দাগ তুলুন : বেনারসি শাড়িতে দাগ লেগে গেলে ওই স্থানে পানি দিয়ে কখনো ঘষবেন না। এতে কিন্তু হীতে বিপরীত হতে পারে। এজন্য প্রথমে ওই স্থানে সামান্য পেট্রোলিয়াম জেলি দিতে হবে। এরপর নেইলপলিশ রিমুভার ব্যবহার করতে পারেন। এরপর একটি টিস্যু পেপার দিয়ে জায়গাটা মুছে নিন।

এ ছাড়াও আপনি চাইলে বেকিং সোডা দাগের স্থানে ছিটিয়ে ব্রাশ দিয়ে অল্প করে ঘষে তারপর অল্প পানি দিলেই দাগ উঠে যাবে।

রোদে শুকাতে দেবেন না : শাড়ি শুকাবেন ফ্যানের বাতাসে। রোদে দিলেই কিন্তু বেনারসি তার রং হারাবে।

কম হিটে স্ত্রী করুন : ইস্ত্রি করার প্রয়োজন হলে লন্ড্রিতে দিতে পারেন, আবার নিজেও করতে পারেন। প্রথমেই ইস্ত্রির হিট কমানো রয়েছে কি না দেখে নিন। আর শাড়ি ইস্ত্রি করার সময় অবশ্যই উপরে অন্য একটি পাতলা সুতি কাপড় দিয়ে নেবেন।

কাগজ বা কাপড় পেঁচিয়ে আলমারিতে রাখুন : বেনারসি আলমারিতে রাখা ততটা সহজ নয়। এজন্য খবরের কাগজ বা পাতলা সুতির কাপড় কিছু না কিছুর মধ্যে ঢুকিয়ে রাখতে হবে। সুতি কাপড় হলে সবচেয়ে ভালো।

অন্য শাড়ির সাথে রাখবেন না : বেনারসি যাতে অন্য শাড়ির সঙ্গে না রাখা হয়। এতে ঘষা লেগে সুতা উঠে আসতে পারে। সবচেয়ে বড় বিষয়,

হ্যাঙ্গারে রাখবেন না : হ্যাঙ্গারে ঝুলিয়ে রাখবেন না এ শাড়ি। বেনারসি ভারি হওয়ায় এটি ঝুলিয়ে রাখলে কুঁচকে যেতে পারে। তাই আলমারির তাকে রাখুন, একটু ফাঁকা ফাঁকা করে।

নয়া শতাব্দী/এসএম/এসআর

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ