ঢাকা, শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

আপ্যায়ন হোক রুই মাছের কোফতা কারিতে

প্রকাশনার সময়: ২০ সেপ্টেম্বর ২০২৩, ১২:৩৫
ফাইল ছবি

অতিথি আপ্যায়নে স্পেশাল পদ রান্না করতে অনেকেই পছন্দ করেন। প্রচলিত ধারার থেকে বেরিয়ে রান্নায় একটু পরিবর্তন আনলে যেমন নিজের রুচিশীলতা বাড়ে, তেমনি স্বাদের পরিবর্তনে অতিথিও তৃপ্তি পায়। চলুন জেনে নিই অতিথি আপ্যায়নে রুই মাছ দিয়ে মজার একটি রেসিপি। আর তা হলো রুই মাছের কোফতা কারি।

উপকরণ

রুই মাছের বড় টুকরা ৪টি

পেঁয়াজ কুঁচি ২ টেবিল চামচ

কাঁচা মরিচ ২/৩ টি

লবণ স্বাদমতো

আদা গুঁড়া ১/৪ ভাগ

হলুদ গুঁড়া ১/৪ ভাগ

ধনিয়া গুঁড়া ১/৪ ভাগ

গোলমরিচ গুঁড়া সামান্য

জিরা গুঁড়া ১/৪ ভাগ

লাল মরিচের গুঁড়া সামান্য

ধনিয়া পাতা ২ টেবিল চামচ

রসুন পেস্ট ১ চা চামচ

ডিম ১ টি

লেবুর রস ১ চা চামচ

কর্ণফ্লাওয়ার ১ টেবিল চামচ

টোস্ট বিস্কুটের গুঁড়া ২ টেবিল চামচ

পেঁয়াজ বাটা ১ কাপ

আদা বাটা ১ চা চামচ

রসুন বাটা ১ চা চামচ

দারুচিনি ২/৩ টি

এলাচ ২/৩ টি

লবঙ্গ ২/৩ টি

পেস্তা বাদাম পেস্ট ১ টেবিল চামচ

টমেটো পিউরি ১ কাপ

টক দই হাফ কাপ

কাঁচা মরিচ ৫/৬ টি

তেল পরিমান মতো

পেঁয়াজ বেরেস্তা পরিমানমতো

প্রণালী প্রথমে রুই মাছ সামান্য হলুদ, মরিচের গুঁড়া, লবণ দিয়ে সিদ্ধ করে নিন। এরপর মাছগুলোর তেলের অংশ বাদ দিয়ে, কাঁটা বেছে, চামড়া ছাড়িয়ে মাছগুলো ভর্তা করে নিন।

অন্য একটি পাত্রে পেঁয়াজ কুঁচি, ১ টা কাঁচা মরিচ কুঁচি, সামান্য লবণ, আদা গুঁড়া, হলুদ গুঁড়া, সামান্য গোলমরিচের গুঁড়া, জিরা গুঁড়া, সামান্য লাল মরিচের গুঁড়া, ধনিয়া পাতা, রসুন পেস্ট একসাথে ভালো করে মেখে নিন। এবার ভর্তা করে রাখা রুই মাছ দিন। এখন যোগ করুন ডিম, বিস্কুটের গুঁড়া, লেবুর রস। আবার সবকিছু একসাথে মাখুন। সবশেষে কর্ণফ্লাওয়ার দিয়ে ভালোভাবে মেখে নিন ।

এখন মাছের এই মিশ্রণটি থেকে গোল গোল মিডিয়াম আকারের বল তৈরি করুন। চুলায় একটি প্যান দিন এবং পরিমাণমতো তেল গরম করুন বলগুলো ভাজার জন্য। মিডিয়াম আঁচে ডুবো তেলে রুই মাছের বলগুলো বাদামী হওয়া পর্যন্ত ভাজুন। ভাজা শেষে বলগুলো আলাদা পাত্রে উঠিয়ে রাখুন।

এরপর আরেকটি পাত্রে হাফ কাপের মতো তেল দিয়ে গরম করুন। পেঁয়াজ বাটা, রসুন বাটা, আদা বাটা দিন। মশলাগুলো কিছুক্ষণ কষিয়ে নিন। এখন টক দই, মরিচ, হলুদ, ধনিয়া গুঁড়া দিয়ে মশলা কষাতে থাকুন এবং স্বাদমতো লবণ দিন। কিছুক্ষণ কষিয়ে নিয়ে এতে পেস্তা বাদাম পেস্ট এবং টমেটো পিউরি দিন এবং নাড়তে থাকুন। এখন এলাচ, লবঙ্গ, দারচিনি কষানো হয়ে গেলে আগেই ভেজে রাখা মাছের বলগুলো এতে দিয়ে দিন। পেঁয়াজ বেরেস্তা দিয়ে নাড়ুন আবার। পানি দিন ২ কাপেরমতো এই কষানো মশলাতে। এখন ধনিয়া পাতা কুঁচি, কাঁচা মরিচ দিয়ে কম আঁচে রান্না করুন প্রায় ১০ মিনিট। মাঝে মাঝে নেড়ে দিতে হবে যেন কোফতাগুলোতে মশলা ঠিক মতো ঢোকে।

১০ মিনিট রান্না করার পর কোফতা একটু মাখা মাখা হলে নামিয়ে ফেলুন। ভাত, পোলাও রুটির সাথে পরিবেশন করুন।

নয়া শতাব্দী/এসএম/এমটি

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ