ঢাকা, শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

ঝটপট বানান মাটন তাওয়া ফ্রাই

প্রকাশনার সময়: ০৩ সেপ্টেম্বর ২০২৩, ১৫:৪১

উৎসব হোক কিংবা বাড়িতেই ভালোমন্দ খাবার রান্না করা হয়, রান্নায় একটু ভিন্নতা আনলে তাতে স্বাদেরও পরিবর্তন হয় এবং খাওয়ায় রুচি আসে। প্রতিনিয়ত যা রান্না করা হয় সেটা থেকে বেরিয়ে একটু ভিন্ন নামে বা ভিন্নভাবে উপস্থাপন করলে মন্দ হয় না। রান্নায় ভিন্নতা আনতে খাসির মাংস দিয়ে বানিয়ে ফেলুন মাটন তাওয়া ফ্রাই।

জেনে নিন মাটন তাওয়া ফ্রাই বানাতে কী কী উপকরণ লাগছে-

মাটন হাফ কেজি

পেঁয়াজ বাটা ৩ চা চামচ

রসুন বাটা ১ চা চামচ

আদা বাটা ১ চা চামচ

টকদই হাফ বাটি

মরিচের গুঁড়া ১ চা চামচ

হলুদ গুঁড়া ১ চা চামচ

ধনিয়া গুঁড়া হাফ চামচ

জিরা গুঁড়া ১ চামচ

লবণ ২ চা চামচ

গরম মসলার গুঁড়া ১ চামচ

সরিষার তেল ৩ টেবিল চামচ

শুকনো মরিচ, এলাচ, দারুচিনি, গোটা গোলমরিচ ২টি করে

রসুন ও পেঁয়াজ কুঁচি ২ চা চামচ

যেভাবে বানাবেন- প্রথমে প্রেশার কুকারে তেল দিন এবং তেল গরম হলে এক এক করে পেঁয়াজ বাটা, রসুন বাটা, আদা বাটা ও লবণ দিয়ে কষিয়ে নিন। এতে খাসির মাংস দিয়ে বাকি মসলা ও টকদই দিয়ে ভালোভাবে নেড়েচেড়ে নিন। সামান্য গরম পানি দিয়ে প্রেশার কুকারের ঢাকনা বন্ধ করে রান্না করুন ২০ মিনিট। ৩/৪টা শিষ তুলে চুলা বন্ধ করে দিন। মাংস সেদ্ধ হয়েছে কিনা দেখে নিতে হবে সেদ্ধ না হলে আবার ১/২টা শিষ দিতে হবে।

এবার আলাদা একটি বড় তাওয়াতে তেল গরম করুন। এতে শুকনো মরিচ ও গোটা গরম মসলা ফোঁড়ন দিন। তারপর পেঁয়াজ ও রসুন কুঁচি দিয়ে ভালো করে ভাজুন। ভাজা হয়ে গেলে এতে ঝোলসহ মাংস দিয়ে দিন। চুলার আঁচ কমিয়ে বার বার নাড়তে থাকুন। যত সময় নিয়ে ভাজবেন, তত এর স্বাদ ভালো হবে। শেষে সামান্য গরম মসলা গুঁড়ো ছড়িয়ে দিন। ঝোল শুকিয়ে মাংস ভাজা ভাজা হয়ে আসলে চুলা বন্ধ করে নামিয়ে নিন। পেঁয়াজ বেরেস্তা ছড়িয়ে দিয়ে পরিবেশন করুন।

নয়া শতাব্দী/এসএম/এসআর

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ