ঢাকা, শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

বাচ্চাদের টিফিনে কলার কেক

প্রকাশনার সময়: ২২ আগস্ট ২০২৩, ১৩:২১

খাবার নিয়ে প্রায় সবাই জ্বালাতন করে। রোজ রোজ একই ধরনের খাবার কেউই তেমন একটা খেতে চায় না। বিশেষ করে বাচ্চারা। তাই মায়েদের চিন্তা থাকে টিফিনে নতুন কী খাবার দেওয়া যায়। আবার বাচ্চার পছন্দের পাশাপাশি তাদের স্বাস্থ্যের দিকেও নজর দিতে হয়। আপনার বাচ্চাকে বানিয়ে দিতে পারেন কলার কাপ কেক। সামান্য কয়েকটি উপকরণে খুব কম সময়েই তৈরি হবে এই কেক। আর খেতেও বেশ সুস্বাদু।

জেনে নিন কলার কাপ কেক বানানো রেসিপি-

যা যা লাগবে-

৩ টি পাকা কলা,

আধ কাপ দুধ,

২ টি ডিম,

আধ কাপ গলানো মাখন,

স্বাদ অনুযায়ী ব্রাউন সুগার,

২ কাপ ময়দা,

১ চা চামচ বেকিং সোডা,

২ চা চামচ বেকিং পাউডার,

সামান্য লবণ

বানাবেন যেভাবে প্রথমে ডিমের কুসুম এবং সাদা অংশটি আলাদা করে নিন। ডিমের সাদা অংশ বেশ কিছুক্ষণ ধরে ভালোভাবে ফেটিয়ে নিন। এতে গলানো মাখন, কুসুম এবং দুধ দিয়ে আবারও ফেটান। কলা চটকে রাখবেন। চিনি ব্লেন্ডারে দিয়ে একেবারে পাউডার বানিয়ে নেবেন।

অন্য একটি বাটিতে, ময়দা, বেকিং পাউডার, বেকিং সোডা, চিনি এবং লবণ একসঙ্গে মিশিয়ে নিন। এতে ডিম ও মাখনের মিশ্রণ দিয়ে ফেটান। তারপর এতে ম্যাশ করা কলা দিয়ে দিন। সমস্ত উপকরণ ভালোভাবে ফেটাতে থাকুন। কেকের ব্যাটার যেন একেবারে থকথকে ও মসৃণ হয়। কোনও দলা যাতে না থাকে।

কেকের মিশ্রণ রেডি হয়ে গেলে পেপার কাপে ভরে নিন। তবে পুরো কাপ ভরে দেবেন না। কাপের অর্ধেকটা ভরে দিন। ৩৭৫ ডিগ্রি ফারেনহাইটে মাইক্রোওয়েভ আগে থেকে প্রি-হিট করে রাখবেন। ওভেনে ১৫ মিনিট বেক করে নিন কাপ কেক। তবে কেক যেনো ওভারবেকিং না হয় তাহলেই শক্ত হয়ে যাবে। তাই মাঝেমাঝে চেক করবেন। তৈরি হয়ে গেলে বের করে ঠান্ডা করে পরিবেশন করুন।

নয়া শতাব্দী/এসএম/এসআর

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ