ঢাকা, শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

চালকুমড়ার স্বাস্থ্য উপকারিতার

প্রকাশনার সময়: ১২ আগস্ট ২০২৩, ১১:২৫ | আপডেট: ১২ আগস্ট ২০২৩, ১১:৩১

আমাদের দেশে মৌসুমি ফল ও শাকসবজির স্বাস্থ্য উপকারিতার কথা বলে শেষ করা যাবে না। এসব সবজির মধ্যে লুকিয়ে থাকে সকল ধরনের অসুখের ঔষধ। এরকমই একটি সবজি হলো চালকুমড়া। গ্রামে বা শহরের ছাদে ডালপালা পেঁচিয়ে বেড়ে উঠতে দেখা যায় চালকুমড়ার গাছকে।

শহরাঞ্চলে অনেকে আছেন যারা এ সবজি সম্পর্কে জানেনও না, এমনকি খেতেও চান না। কিন্তু বিশেষজ্ঞরা জানাচ্ছেন চালকুমড়োতে রয়েছে ভিটামিন সি, ক্যালশিয়াম, ম্যাগনেশিয়াম, ফসফরাস, আয়রন, পটাশিয়াম, জিঙ্ক থেকে শুরু করে একাধিক উপকারী ভিটামিন এবং খনিজ। এ ছাড়া এই সবজিতে মজুত রয়েছে অত্যন্ত উপকারী কিছু অ্যান্টিঅক্সিডেন্ট যা একাধিক রোগ থেকে আমাদের বাঁচাতে পারে।

জেনে নিন চালকুমড়ার স্বাস্থ্য উপকারিতার-

হজমের সমস্যা মিটায় : হজমের সমস্যার সহজ সমাধান করতে চাইলে পাতে চালকুমড়া রাখতেই হবে। আসলে এ সবজিতে রয়েছে পর্যাপ্ত পরিমাণে ফাইবার এবং পানি। আর এই দুইয়ের যুগলবন্দিতেই অন্ত্রের স্বাস্থ্য ফিরতে সময় লাগে না। তাই যারা নিয়মিত গ্যাস, অ্যাসিডিটি, কোষ্ঠকাঠিন্যসহ একাধিক জটিল পেটের সমস্যায় ভুগতে থাকেন, তাদের পাতে চালকুমড়া থাকা জরুরি।

ফুসফুস সুস্থ রাখে : অ্যাজমা, সিওপিডি-এর মতো সমস্যায় ভুক্তোভোগীরা অবশ্যই নিজেদের ডায়েটে চালকুমড়া রাখুন। আসলে এই সবজিতে এমন কিছু অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে যা এইসব সমস্যাকে প্রশমিত করতে সক্ষম। এমনকি ফুসফুসে জমে থাকা কফ ও টক্সিন বের করে দেওয়ার কাজেও চালকুমড়ার জুড়ি মেলা ভার। তাই ফুসফুস ঠিক রাখতে নিয়মিত এই সবজি পাতে রাখার চেষ্টা করুন।

এনার্জি বাড়ায় : ভ্যাপসা আবহাওয়ায় ঘরের বাইরে বেরলেই ঘেমে অস্থির অবস্থা। আর এই কারণেই অনেকের শরীরের এনার্জি লেভেল শূণ্য হয়ে যায়। ফলে কাজের ইচ্ছা থাকে না। তবে এই সমস্যার সহজ সমাধান করে দিতে পারে চালকুমড়া। আসলে এই সবজিতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন বি৩। আর এই ভিটামিন কিন্তু চটজলদি এনার্জি বাড়াতে পারে। তাই এই সবজি ডায়েটে রাখতে পারলে ক্লান্তি দূর হবে।

আলসারের সমস্যা কমায় ;এই রোগের ফাঁদে পড়লে পাকস্থলীতে ক্ষত তৈরি হয়। একাধিক গবেষণায় একথা প্রমাণিত হয়ে গেছে যে, নিয়মিত এই সবজি পাতে রাখলে এই সমস্যার দ্রুত সমাধান করা যায়। তাই এই রোগে ভুক্তভোগীরা অবশ্যই ডায়েটে চালকুমড়াকে অন্তর্ভুক্ত করুন। এতেই উপকার পাবেন হাতেনাতে।

দেহে শান্তি মেলে : সারাদিন দৌড়াদৌড়ি করতে করতে দিনের শেষে হাঁপিয়ে ওঠে শরীর। এই পরিস্থিতিতে শরীরকে রিল্যাক্স করতে সাহায্য করে চালকুমড়া। আসলে এই সবজিতে রয়েছে প্রচুর পরিমাণে সিডেটিভ প্রপার্টিজ যা দেহকে শান্ত করতে সাহায্য করে। ফলে সহজেই ঘুম আসে। তাই কাজ আর ধূলায় শরীরকে তরতাজা রাখার ইচ্ছা থাকলে চালকুমড়া খান নিয়মিত।

নয়া শতাব্দী/এসএম/এসআর

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ