ঢাকা, শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

নীরোগ থাকতে প্রতিদিন খান কাঁকরোল

প্রকাশনার সময়: ৩০ জুলাই ২০২৩, ১৯:৪০ | আপডেট: ৩০ জুলাই ২০২৩, ১৯:৪৪

কাঁকরোল একটি জনপ্রিয় সবজি। বিশেষ করে বর্ষা মৌসুমে প্রায় অনেকের বাসায় এই সবজির দেখা মেলে। কাঁকরোল ভাজি, সবজি, ভর্তা, ডাল বেশ সুস্বাদের সাথেই খাওয়া হয়। সবুজ এই সবজি যেমন খেতে সুস্বাদু তেমনি পুষ্টিগুণেও ভরপুর। ভিটামিন, খনিজ এবং অ্যান্টিঅক্সিডেন্টের ভাণ্ডার কাঁকরোল। একাধিক ছোট-বড় রোগ দূরে রাখার কাজে এর জুড়ি মেলা ভার। তাই এই মৌসুমে নীরোগ থাকতে প্রায় প্রতিদিনই কাঁকরোল রাখুন খাদ্যতালিকায়।

ক্যানসার প্রতিরোধী ক্যানসারের মতো ঘাতক অসুখ থেকে দূরে থাকার চেষ্টায় কোনওরকম ত্রুটি রাখা চলবে না। তাই সময় থাকতে কাঁকরোলকে ডায়েটে জায়গা করে দিন। আসলে এই সবজিতে রয়েছে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্টের ভাণ্ডার। আর এইসব অ্যান্টিঅক্সিডেন্ট কিন্তু দেহে ক্যানসার কোষের বৃদ্ধি আটকে দিতে পারে। তাই প্রাণঘাতী অসুখের ফাঁদ এড়াতে চাইলে নিয়মিত এই সবজি পাতে রাখুন।

রক্তস্বল্পতা কমায়

অনেকেই অ্যানিমিয়া বা রক্তাস্বল্পতার সমস্যায় ভুগতে থাকেন। এই সবজিতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন সি এবং ফোলিক অ্যাসিড। আর এই দুই উপাদান কিন্তু হিমোগ্লোবিনের সংখ্যা বাড়ানোর কাজে সিদ্ধহস্ত। ফলে নিয়মিত এই সবজি খেলে যে অ্যানিমিয়ার প্রকোপ কমবে, তা তো বলাই বাহুল্য।

খারাপ কোলেস্টেরল কমায় রক্তে জমে থাকা মোম জাতীয় পদার্থ হলো কোলেস্টেরল। রক্তে এই উপাদানের মাত্রা বাড়লে একাধিক জটিল অসুখের খপ্পরে পড়ার আশঙ্কা তৈরি হয়। তাই যেন তেন প্রকারেণ কোলেস্টেরলকে নিয়ন্ত্রণে রাখতে হবে। আর এই কাজে আপনাকে সাহায্য করবে কাঁকরোল। গবেষণায় দেখা গিয়েছে, নিয়মিত এই সবজি খেলেই রক্তে উপস্থিত খারাপ কোলেস্টেরল বা এলডিএল-এর মাত্রা বহুগুণে কমবে। তাই সুস্থ থাকতে চাইলে এই সবজির পদ নিয়মিত খেতে ভুলবেন না।

দৃষ্টিশক্তি বাড়ায় এই সবজিতে রয়েছে বিটা ক্যারোটিন থেকে শুরু করে একাধিক উপকারী অ্যান্টিঅক্সিডেন্ট। আর এই সমস্ত উপাদান কিন্তু চোখের হাল ফেরানোর কাজে সিদ্ধহস্ত। এমনকী নিয়মিত এই সবজি খেলে বয়সজনিত চোখের সমস্যাও এড়িয়ে যাওয়া যাবে। তাই চোখের খেয়াল রাখার ইচ্ছে থাকলে নিয়মিত কাঁকরোল খান। এতেই হাতেনাতে ফল পাবেন বলে দাবি করছেন বিশেষজ্ঞরা।

মানসিক চাপ কমায় অত্যধিক চাপের মধ্যে থাকতে থাকতে আমাদের মনে বাসা বাঁধছে দুশ্চিন্তা, উৎকণ্ঠা এবং অবসাদ। আর এই ধরনের মানসিক অসুখ কিন্তু একাধিক জটিল শারীরিক সমস্যা ডেকে আনতে পারে। তাই মনের খেয়াল রাখাটাই হবে বুদ্ধিমানের কাজ। আর এই কাজে আপনাকে সাহায্য করবে কাঁকরোল। আসলে এতে এমন কিছু উপাদান উপস্থিত রয়েছে যা মস্তিষ্কে খুশির হরমোনের মাত্রা বাড়িয়ে দেয়। তাই তো নিয়মিত কাঁকরোলের কোনও না কোনও পদ পাতে রাখতে ভুলবেন না।

নয়া শতাব্দী/এফআই

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ