ঢাকা, শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে যে পানীয় খাবেন

প্রকাশনার সময়: ২২ জুলাই ২০২৩, ১৪:৪৯

জল-কাদা, জামা-কাপড় শুকনো করার অসুবিধা, নানা অসুখ বর্ষার খারাপ দিক। এ ছাড়া এই বর্ষায় ভিজে ও স্যাঁতসেতে আবহাওয়ার জন্য কিছু ছত্রাকঘটিত সমস্যা, ঘন ঘন জ্বর, সর্দি-কাশি মাঝেমধ্যেই কাবু করে দেয় আমাদের। এই মৌসুমে শরীর চাঙা করার জন্য স্বাস্থ্যকর খাওয়া-দাওয়া ও শরীরচর্চার পাশাপাশি নিয়ম করে কাড়া বানিয়ে খাওয়াও জরুরি।

গোলমরিচ, লবঙ্গ, আদা, হলুদগুঁড়ো, তুলসি পাতা, দারুচিনির মতো নানা মশলা দিয়ে তৈরি হয় কাড়া। শরীরকে বিভিন্ন রোগের সঙ্গে লড়তে সাহায্য করে। এতে ব্যবহৃত এক-একটি মশলার এক-এক রকম গুণ। হলুদ যেমন ভরপুর অ্যান্টি-অক্সিডেন্টে। আদা ব্যাক্টেরিয়ার সঙ্গে লড়ার শক্তি জোগায়। বাকি সব মশলা একে অপরের সঙ্গে মিলে যে কোনও সংক্রমণে শরীরকে সতেজ রাখতে সাহায্য করে।

যেভাবে বানাবেন কাড়া

জল : ৩ লিটার

তুলসি পাতা : এক মুঠো

আদাবাটা : এক চা চামচ

লবঙ্গ : ২টি

দারুচিনি : ১ ইঞ্চি

গোলমরিচ : ১ চা চামচ

হলুদগুঁড়ো : ১ চা চামচ

প্রস্তুত প্রণালি

একটি পাত্রে পানি ঢেলে ভালো করে ফুটিয়ে নিন। পানি ফুটে গেলে তার মধ্যে সব মশলা দিয়ে দিন। আবার ভালো করে ফুটতে দিন বেশ কিছুক্ষণ। মিনিট পাঁচেক পরে পানি নামিয়ে নিয়ে ছেঁকে নিন। কাড়া তৈরি!

এবার একটি পাত্রে রেখে দিন। রোজ সকালে এক কাপ করে খান। খাওয়ার আগে গরম করে নেবেন। এই পানীয়ের মধ্যে মাঝেমধ্যে লেবুর রস আর মধুও দিয়ে নেওয়া যায়। আট থেকে আশি সকলেই বর্ষায় রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধির জন্য কাড়া খেতে পারেন।

নয়া শতাব্দী/আরআর

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ