ঢাকা, শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

পটল দিয়ে ইলিশের ঝোল রান্নার রেসিপি

প্রকাশনার সময়: ১৩ জুলাই ২০২৩, ১৪:৪৪

প্রচলিত আছে ইলিশ মাছ রান্না করলে দুইদিন পর্যন্ত তার ঘ্রাণ থাকে। ইলিশের স্বাদ আর গন্ধে মাতোয়ারা হয় ইলিশপ্রেমী মানুষেরা। বাংলাদেশে প্রায় বেশিরভাগ মানুষই ইলিশের ভক্ত। ইলিশ মাছের জনপ্রিয় কয়েকটি পদের মধ্যে উল্লেখযোগ্য হলো ইলিশ ভাজা, ভাপা ইলিশ ও সর্ষে ইলিশ। কিন্তু এই সব পদকে সুস্বাদু করতে একটু বেশি মশলা ও তেল ব্যবহার করতে হয়।

অনেকসময় শারীরিক সমস্যায় ভোগা মানুষরা মশলাদার খাবার খেতে পারেন না। হালকা মশলার খাবার বেশি স্বাস্থ্যকর। তাহলে কি আপনি ইলিশ খাওয়া থেকে বঞ্চিত হবেন! শারীরিক সমস্যায় যাতে ইলিশের স্বাদ গ্রহণ করতে পারেন তাই অল্প মসলায় তৈরি করা পটল দিয়ে ইলিশের ঝোল বানাতে পারেন। হালকা মশলায় স্বাস্থ্যও ভালো থাকবে আর ইলিশও খাওয়া হবে। রান্নার পদ্ধতিও খুব সহজ। ঝামেলা ছাড়াই অল্প সময়ে রান্না করতে পারবেন।

উপকরণ

ইলিশ মাছ ৪ পিস

পটল আধা কেজি

আলু ২-৩টি

পেঁয়াজ বাটা ২ টেবিল চামচ

হলুদ, মরিচ, ধনিয়া গুঁড়া ১ চা চামচ করে

আদা ও রসুন বাটা ১ চা চামচ

সয়াবিন তেল ৪ টেবিল চামচ

লবণ স্বাদমতো

কাঁচা মরিচ ৫-৬টি।

প্রস্তুত প্রণালি

আলু ও পটল খোসা ফেলে লম্বা করে কেটে নিন। ইলিশ মাছের পিসগুলো ধুয়ে নিন। কড়াইতে সয়াবিন তেল দিয়ে পেঁয়াজ বাটা, আদা ও রসুন বাটা, হলুদ, মরিচ, ধনিয়া গুঁড়া, লবণ দিয়ে কষিয়ে নিন।

এরপর আলু ও পটল কষিয়ে পরিমাণমতো পানি দিন। ফুটে উঠলে কাঁচা ইলিশ দিয়ে ঢাকনা দিয়ে রান্না করুন পাঁচ মিনিট। শেষে কাঁচা মরিচ দিয়ে নেড়ে নামিয়ে নিন। গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন।

নয়া শতাব্দী/এসএম/আরআর

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ