ঢাকা, শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

আইড় মাছের মজাদার ঝোল রান্নার রেসিপি

প্রকাশনার সময়: ০৮ জুলাই ২০২৩, ১৭:০১

কখনো রোদ কখনো বৃষ্টির খেলা চলছে প্রকৃতিতে। আর এসময় বিভিন্ন ব্যাকটেরিয়ার বৃদ্ধি বেড়ে যায়। তাই পেটের সমস্যাও দেখা দেখা অনেকের। তাই এখন হালকা খাবার খাওয়াই উত্তম। দুপুরে বা রাতে গরম ভাতের সঙ্গে বিভিন্ন মাছের ঝোল খেতে পারেন। আইড় মাছ রান্না করতে পারেন। মিঠা পানির এই মাছ খুবই পুষ্টিকর। খেতেও বেশ সুস্বাদু। তাই বানিয়ে ফেলুন মজাদার আইড় মাছের ঝোল।

উপকরণ

আইড় মাছ ৩-৪ টুকরা

পেঁয়াজ কুচি আধা কাপ

কাঁচা মরিচ ফালি ২ টি

আদা-রসুন বাটা ২ চা চামচ

কাঁচা মরিচ বাটা ১ চা চামচ

জিরা-ধনিয়া গুঁড়া ১ চা চামচ

হলুদ গুঁড়া ১/২ চা চামচ

মরিচ গুঁড়া ১ চা চামচ

লবণ স্বাদমতো

টমেটো ১ টির অর্ধেক

ধনিয়া পাতা কুচি ২ টেবিল চামচ

গরম পানি ১ কাপ

সরিষার তেল ৪ টেবিল চামচ।

প্রস্তুত প্রণালি

মাছ পরিষ্কার করে ধুয়ে পানি ঝরিয়ে নিন। প্যানে তেল গরম করে তাতে পেঁয়াজ কুচি দিন। পেঁয়াজ নরম হয়ে এলে তাতে হলুদ এবং মরিচ গুঁড়া দিন। এরপর যোগ করুন আদা-রসুন ও কাঁচা মরিচ বাটা।

সামান্য পানি দিয়ে জিরা-ধনিয়া গুঁড়া এবং পরিমাণমতো লবণ দিয়ে ভালো করে কষিয়ে রান্না করুন। চুলার আঁচ মাঝারি রেখে মসলায় অল্প অল্প পানি দিয়ে কষিয়ে নিন। মসলার ওপর তেল উঠে গেলে মাছের টুকরোগুলো দিয়ে দিন। চুলার আঁচ মাঝারি রেখে মাছ ঢেকে ৫ মিনিট রান্না করুন যাতে মাছের ভেতর ভালোভাবে মসলা প্রবেশ করে।

এরপর পাত্রের ঢাকনা তুলে মাছে সামান্য গরম পানি দিন। কিছুক্ষণ পর মাছ সাবধানে উল্টে দিন। এবার পরিমাণমতো গরম পানি যোগ করে ২-৩ মিনিটের জন্য পাত্র ঢেকে দিন। ঝোল টেনে ঘন হয়ে এলে এর উপরে টমেটো কুচি, ধনিয়া পাতা এবং কাঁচা মরিচ ফালি ছড়িয়ে দিন। এবার চুলা বন্ধ করে মাছ কিছুক্ষণ ঢেকে রাখুন।

নয়া শতাব্দী/এসএম/আরআর

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ