ঢাকা, শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

নারীদের হার্ট অ্যাটাকের ঝুঁকি বেশি কেন? 

প্রকাশনার সময়: ১৫ মে ২০২৩, ১৬:৪৪

একটা সময় ছিল যখন মনে করা হতো মেয়েদের সাধারণত হার্ট অ্যাটাক হয় না। সাধারণত হরমোনের কারণেই নারীদের হৃদযন্ত্র পুরুষদের তুলনায় সুস্থ থাকে। কিন্তু জীবনধারা বদলের কারণে পরিবর্তন হয়ে যায় হরমোনের ভারসাম্যও। কর্মক্ষেত্রে কাজের চাপ, সংসারের দায়িত্ব সব মিলিয়ে বেড়েছে মানসিক চাপ। এছাড়া খাওয়া-দাওয়ার অনিয়ম ও নিয়মিত শরীরচর্চা না করার অভ্যাস এই সব মিলিয়ে প্রভাব পড়ছে হার্টের ওপর।

‘সেন্টার্স ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন’-এর এক গবেষণায় দেখা গেছে, পুরুষদের তুলনায় নারীদের হৃদরোগে আক্রান্ত হওয়ার ঝুঁকি বেশি। আমেরিকায় প্রতি পাঁচজন নারীর মধ্যে একজন হার্ট অ্যাটাকে মারা যান।

গত বছর ‘দ্য ল্যানসেট’-এ প্রকাশিত প্রতিবেদনেও বলা হয়েছে, বিভিন্ন দেশে নারীদের মধ্যে হৃদরোগের ঝুঁকি বাড়ছে।

অধিকাংশ ক্ষেত্রে নারীদের হৃদরোগের উপসর্গগুলি পুরুষদের তুলনায় আলাদা হয়। তাই ঠিক কী জন্য নারীদের শরীরে হৃদরোগ বাসা বাঁধে সেই কারণ জানা দরকার।

১/ গর্ভাবস্থায় অনেক নারীই উচ্চ রক্তচাপের সমস্যায় ভোগেন। এ সময় রক্তচাপ বাড়লে রক্তনালীগুলো দিয়ে রক্ত ও অক্সিজেন পর্যাপ্ত মাত্রায় মস্তিষ্কে পৌঁছাতে পারে না। সে ক্ষেত্রে হার্ট অ্যাটাকের ঝুঁকি বেড়ে যায়।

২/ ৪৫ থেকে ৫০ বছরের মধ্যে মহিলাদের মেনোপেজ (ঋতুবন্ধ) হয়। ঋতুবন্ধের পর শরীরে ইস্ট্রোজেন হরমোনের ক্ষরণ কমে যায়। এ কারণে হৃদরোগের ঝুঁকি বাড়ে।

৩/ পর্যাপ্ত ঘুমের অভাব হৃদরোগের অন্যতম বড় অনুঘটক। শরীরকে সুস্থ রাখতে দৈনিক ছয় থেকে আট ঘণ্টা ঘুম অবশ্যই প্রয়োজন।

৪/ কর্মব্যস্ততা এবং অবসাদের কারণে অনিদ্রার সমস্যা থাকলে হৃদরোগের ঝুঁকি বাড়ে।

৫/ মানসিক চাপের কারণেও নারীদের মধ্যে এই রোগে আক্রান্ত হওয়ার ঝুঁকি বাড়ে। ৬/ নারীদের মধ্যে যারা ধূমপানে আসক্ত, তাদেরও হৃদরোগের ঝুঁকি বেশি। বিশেষজ্ঞদের মতে, ধূমপান বন্ধ করলে হৃদরোগের ঝুঁকি কমে যায় ৮০ ভাগ। আবার মদপানও হৃদরোগের ঝুঁকি বাড়ায়।

৭/ ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ, ও উচ্চ কোলেস্টেরলের সমস্যা থাকলে হৃদরোগে আক্রান্ত হওয়ার আশঙ্কা অনেক বেড়ে যায়। এইসব রোগের কারণে রক্তনালিগুলো সরু হয়ে পড়ে। রক্ত প্রবাহে বাধা তৈরি হয়। যার ফলে হৃদযন্ত্রের উপর চাপ পড়ে। কার্ডিয়োভাসকুলার রোগে আক্রান্ত হওয়ার সম্ভবনাও বেড়ে যায়।

নয়া শতাব্দী/এসএম/এমটি

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ