ঢাকা, রোববার, ২২ সেপ্টেম্বর ২০২৪, ৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬

ইফতারের তালিকায় রাখুন বাঁধাকপির রোল

প্রকাশনার সময়: ২৫ মার্চ ২০২৩, ১৫:০৫

ইফতারের মেন্যুতে পছন্দের তালিকায় থাকে মজার সব খাবার। যাদের তালিকায় থাকে ভাজাপোড়া। এসব ভাজাপোড়া খাবারে থাকে শারীরিক সমস্যাও। এড়িয়ে চলুন এসব ভাজাপোড়া খাবার। সুস্বাদু রেসিপিতে সাজিয়ে রাখুন ইফতারের পসরা। তাই বাসায় তৈরি করুন বাঁধাকপির রোল।

যা যা লাগবে : বাঁধাকপির পাতা (রোল তৈরির জন্য) ১০-১২টি, মুরগি বা গরুর মাংসের কিমা ২৫০ গ্রাম, পেঁয়াজ কুচি ৩০ গ্রাম, কাঁচা মরিচ কুচি স্বাদমতো, সয়াসস ১ টেবিল চামচ, গোলমরিচের গুঁড়া ১ চিমটি, লবণ স্বাদমতো ও চিনি আধা চা-চামচ।

যেভাবে প্রস্তুত করবেন : প্রথমে বাঁধাকপির পাতাগুলো ছাড়িয়ে সামান্য লবণ মেশানো পানিতে পাঁচ মিনিট সিদ্ধ করে নিতে হবে। পানি থেকে তুলে ঠান্ডা পানিতে ডুবিয়ে উঠিয়ে রাখতে হবে। অন্যদিকে পুরের জন্য মুরগি বা গরুর মাংসের কিমা, সব উপকরণ দিয়ে মাখিয়ে নিতে হবে। এরপর সিদ্ধ করে রাখা বাঁধাকপির পাতার ভেতর পুর দিয়ে মুরিয়ে রোল বানিয়ে নিতে হবে। সব পাতা এভাবে পুর দিয়ে বানিয়ে নিতে হবে। অন্যদিকে একটি হাঁড়িতে পানি গরম করে ওপরে একটি ঝাঁজরি বসিয়ে নিতে হবে। রোলগুলো সাজিয়ে ভাপে দিতে হবে ১০-১৫ মিনিট। নামিয়ে ইচ্ছামতো সাজিয়ে পরিবেশন করুন বাঁধাকপির রোল।

নয়াশতাব্দী/জেডএম

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ