মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ২ আশ্বিন ১৪৩১

২৩৪৬ চিকিৎসকের চাকরি স্থায়ী ও পদোন্নতির উদ্যোগ

প্রকাশনার সময়: ০৪ সেপ্টেম্বর ২০২৪, ২৩:৩৪

স্বাস্থ্য সেবা বিভাগের আওতাধীন এডহক ও প্রকল্পের ২ হাজার ৩৪৬ চিকিৎসকের চাকরি স্থায়ীকরণ ও পদোন্নতির উদ্যোগ নেওয়া হয়েছে। ফলে এডহকের ১ হাজার ৯৮৯ জন এবং উন্নয়ন প্রকল্পের ৩৫৭ জন চিকিৎসক কর্মকর্তা বুনিয়াদি প্রশিক্ষণ, বিভাগীয় পরীক্ষা ও শিক্ষানবিশকাল ছাড়াই চাকরিতে স্থায়ী ও পদোন্নতির সুযোগ পাচ্ছেন।

মঙ্গলবার (৩ সেপ্টেম্বর) বাংলাদেশ সরকারি কর্ম কমিশন সচিবালয়ের সচিব মো. আবদুল্লাহ আল মাসুদ চৌধুরী স্বাক্ষরিত এক নোটিশ থেকে এসব তথ্য জানা গেছে।

নোটিশে বলা হয়, জনপ্রশাসন মন্ত্রণালয়ের প্রস্তাবের পরিপ্রেক্ষিতে 'দ্যা বাংলাদেশ সিভিল সার্ভিস রিক্রুটমেন্ট রুলস-১৯১৮' এর ১৮ বিধি বিধি সংযোজনের জন্য কমিশন সুপারিশ প্রেরণ করে। কিন্তু জনপ্রশাসন মন্ত্রণালয় 'on or befor 19-05-2011' এর স্থলে 'on or befor 14-09-2011' প্রতিস্থাপনপূর্বক প্রজ্ঞাপন জারি ও গেজেটে প্রকাশ করে।

বাংলাদেশ সরকারি কর্ম কমিশনের পরামর্শের ব্যত্যয় ঘটিয়ে পুনরায় কমিশনের পরামর্শ গ্রহণ না করে প্রজ্ঞাপন জারি করার বিধিগত কোনো সুযোগ ছিল না। তারপরও বাংলাদেশ সরকারি কর্ম কমিশন ১৯.০৫.২০১১ তারিখ পর্যন্ত এডহকভিত্তিতে নিয়োগকৃত সহকারী সার্জনকে ক্যাডারভুক্ত করার পরামর্শ প্রদান করায় ওই তারিখ পর্যন্ত ক্যাডারভুক্ত সহকারী সার্জনদের ক্ষেত্রে প্রজ্ঞাপনটি কার্যকর হয়েছে মর্মে বিবেচনা করা যায়।

নোটিশে বলা হয়, বাংলাদেশ সরকারি কর্ম কমিশন ১৯.০৫.২০১১ তারিখ বা তার পূর্ব পর্যন্ত এডহকভিত্তিতে নিয়োগকৃত সহকারী সার্জনদের ক্যাডারভুক্ত করার পরামর্শ প্রদান করলেও জনপ্রশাসন মন্ত্রণালয় ১৪.০৯.২০১১ তারিখ পর্যন্ত এডহকভিত্তিতে নিয়োগকৃত সহকারী সার্জনদের ক্যাডারভুক্ত করার লক্ষ্যে প্রজ্ঞাপনে ১৯.০৫.২০১১ তারিখের স্থলে ১৪.০৯.২০১১ তারিখ প্রতিস্থাপন করে। ক্যাডারভুক্ত করার প্রজ্ঞাপন জারি করায় এবং ক্যাডারভুক্ত সহকারী সার্জনদের চাকরি স্থায়ী করার লক্ষ্যে বুনিয়াদি প্রশিক্ষণ, বিভাগীয় পরীক্ষা ও শিক্ষানবিশকাল হতে অব্যাহতির জন্য দ্যা বাংলাদেশ সিভিল সার্ভিস রিক্রুটমেন্ট রুলস-১৯৮১ এর বিধি ৮ সংশোধনের প্রস্তাবের বিরুদ্ধে হাইকোর্ট বিভাগে রিট মামলা নম্বর-১০৭৩৬/২০২২ দায়ের করা হয়, যাহা বিচারাধীন আছে।

রিট মামলায় হাইকোর্ট বিভাগের কোনো অন্তর্বর্তীকালীন আদেশ নেই। কাজেই রিট মামলাটি নিষ্পত্তি হওয়া সাপেক্ষে ১৯.০৫.২০১১ তারিখের পর থেকে ১৪.০৯.২০১১ তারিখ পর্যন্ত ক্যাডারভুক্ত সহকারী সার্জনদের চাকরি স্থায়ী করার লক্ষ্যে দ্যা বাংলাদেশ সিভিল সার্ভিস রিক্রুটমেন্ট রুলস-১৯৮১ এর রুলস-৮ সংশোধন করে রুলস-৮ এর sub-rule (1) এর clause (j) এর পর clause (k) সংশোধন করা যায়।’

‘এমতাবস্থায়, দ্যা বাংলাদেশ সিভিল সার্ভিস রিক্রুটমেন্ট রুলস- ১৯৮১ এ সংযোজিত ১৮ বিধিতে বাংলাদেশ সরকারি কর্ম কমিশন ১৯.০৫.২০১১ তারিখ পর্যন্ত এডহকভিত্তিতে নিয়োগকৃত সহকারী সার্জনদের ক্যাডারভুক্ত করার প্রস্তাবে পরামর্শ প্রদান করায় উক্ত তারিখ পর্যন্ত ক্যাডারভুক্ত সহকারী সার্জনদের ক্ষেত্রে প্রজ্ঞাপনটি কার্যকর হয়েছে মর্মে বিবেচনা করত: তাদের চাকরি স্থায়ীকরণের লক্ষ্যে বুনিয়াদি প্রশিক্ষণ, বিভাগীয় পরীক্ষা ও শিক্ষানবিসকাল হতে অব্যাহতির লক্ষ্যে দ্যা বাংলাদেশ সিভিল সার্ভিস রিক্রুটমেন্ট রুলস-১৯৮১ এর rule-8 সংশোধন করে rule-8 এর sub-rule (1) এর clause (j) এর পর clause (k) সংযোজনের পরামর্শ প্রদান করা হলো’।

এতে উল্লেখ রয়েছে, ‘এছাড়া, উন্নয়ন প্রকল্প হতে রাজস্ব খাতে স্থানান্তরিত ও বিসিএস (স্বাস্থ্য) ক্যাডারভুক্ত ৩৫৭ জন চিকিৎসক কর্মকর্তার চাকরি স্থায়ী করার লক্ষ্যে The Bangladesh Civil Service Recruitment Rules, 1981 এর rule-8 সংশোধন করে rule-8 এর sub-rule (1) এর clause (j) এর পর clause (I) সংযোজনের পরামর্শ প্রদান করা হলো।’

নোটিশে বলা হয়, ‘এ বিষয়ে বিদ্যমান নিয়ম-কানুন ও অন্যান্য আনুষ্ঠানিকতা যথাযথভাবে পালন করতে হবে। The Bangladesh Civil Service Recruitment Rules, 1981 সংশোধন সংক্রান্ত খসড়া প্রজ্ঞাপনটি গেজেট আকারে জারির পর গেজেটের ১০ (দশ) টি কপি কমিশনে প্রেরণের জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো।’

নয়া শতাব্দী/এসআর

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ