ঢাকা, রোববার, ২২ সেপ্টেম্বর ২০২৪, ৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬

ইন্দোনেশিয়ায় যৌন নিষেধাজ্ঞায় ছাড় বিদেশিদের

প্রকাশনার সময়: ১৩ ডিসেম্বর ২০২২, ১৭:০৯

ইন্দোনেশিয়ায় ‘বালি বংকিং ব্যান’ নামে পরিচিত নতুন আইনে বিয়ে-বহির্ভূত দম্পতিদের যৌনতার দায়ে ১ বছর এবং একসঙ্গে বসবাস করলে ৬ মাসের কারাদণ্ডের বিধান রাখা হয়েছে। কিন্তু পর্যটকদের অন্যতম পছন্দের হলিডে স্পট বালির গভর্নর বলেছেন, পর্যটকরা বিবাহিত নাকি অবিবাহিত তা যাচাই-বাছাই করবে না কর্তৃপক্ষ।

বিবিসি বলছে, আগামী ৩ বছরের মধ্যে নতুন এই আইনটি কার্যকর হওয়ার কথা রয়েছে। তবে এই আইন দেশটিতে নানা ধরনের আইনি চ্যালেঞ্জের মুখোমুখি হতে পারে। ধর্মীয় রক্ষণশীলতা বৃদ্ধির মাঝেই মুসলিম সংখ্যাগরিষ্ঠ ইন্দোনেশিয়ার দণ্ডবিধিতে আনা পরিবর্তনের অংশ হিসেবে নতুন আইনটি তৈরি করা হয়েছে।

গত সপ্তাহে ইন্দোনেশিয়ার পার্লামেন্টে ফৌজদারি এই আইনের সংশোধনী প্রস্তাব পাস হয়েছে। আইনে বিয়ের বাইরে যৌনতা এবং অবিবাহিত দম্পতিদের একসাথে বসবাস নিষিদ্ধ করা হয়েছে। দেশটির কর্মকর্তারা বলছেন, বিশ্বের বৃহত্তম মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশে ‘ইন্দোনেশীয় মূল্যবোধ’ সমুন্নত রাখার লক্ষ্যে নতুন এই আইন করা হয়েছে।

সংশোধিত আইনের ফলে বিশ্বের তৃতীয় বৃহত্তম গণতন্ত্রের দেশ ইন্দোনেশিয়ায় গণমাধ্যমের স্বাধীনতা, ব্যক্তিগত গোপনীয়তা এবং মানবাধিকারের অবক্ষয় ঘটতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছে জাতিসংঘ।-বিবিসি, রয়টার্স।

নয়াশতাব্দী/এফআই

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ