ঢাকা, রোববার, ২২ সেপ্টেম্বর ২০২৪, ৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬

জিসিসি রাষ্ট্রপ্রধানদের সঙ্গে চীনা প্রেসিডেন্টের বৈঠক

প্রকাশনার সময়: ১০ ডিসেম্বর ২০২২, ১২:১৮

প্রায় ৭ বছর পর মধ্যপ্রাচ্যের প্রভাবশালী দেশ সৌদি আরব সফরে চীনা প্রেসিডেন্ট শি জিনপিং। সফরের তৃতীয় ও শেষ দিনে গালফ কো-অপারেশন কাউন্সিল-জিসিসির রাষ্ট্রপ্রধানদের সঙ্গে বৈঠকে বসেন শি জিনপিং। আলোচনায় প্রাধান্য পায় জ্বালানি সরবরাহ, নিরাপত্তা সহযোগিতাবিষয়ক ইস্যু। খবর আরব নিউজের।

সংবাদমাধ্যমের খবরে জানা যায়, শুক্রবার (৯ ডিসেম্বর) ছয় সদস্যবিশিষ্ট জিসিসির নেতাদের সঙ্গে বৈঠকে বৈশ্বিক নানা ইস্যুতে আলোচনা হয় শির। মধ্যপ্রাচ্যে ভূরাজনৈতিক প্রভাব বৃদ্ধিতে চীন ও জিসিসির সদস্যদেশগুলো একসঙ্গে কাজ করবে বলে প্রত্যাশা ব্যক্ত করেন নেতারা।

বৈঠকে উপসাগরীয় দেশগুলো নিরাপদ তেল সরবরাহ ব্যবস্থা বজায় রাখবে বলে আশ্বাস দেন সৌদি যুবরাজ। এ সফরের মধ্যদিয়ে আরব দেশগুলোর সঙ্গে সম্পর্কের নতুন যুগ শুরুর আশা শির।

মিশর, তিউনিসিয়া, ফিলিস্তিন, ইরাক, মরক্কো, লেবাননের সরকারপ্রধানের উপস্থিতিতে মানবাধিকার, জ্বালানি সরবরাহ, নিরাপত্তা সহযোগিতা নিয়ে আলোচনা হলেও প্রাধান্য পায় জ্বালানি চুক্তিবিষয়ক আলোচনা।

এ সময় উপসাগরীয় দেশগুলো নিরাপদ তেল সরবরাহ ব্যবস্থা বজায় রাখবে বলে আশ্বস্ত করেন সৌদি যুবরাজ। আরব দেশগুলোর সঙ্গে চীনের সম্পর্কের নতুন দ্বার উন্মোচন হবে বলে আশা শি জিনপিয়ের।

এছাড়া একে অপরের অভ্যন্তরীণ ইস্যুতে হস্তক্ষেপ করবে না বলে ঐকমত্যে পৌঁছেছেন দুই নেতা।

নয়াশতাব্দী/এফআই

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ