ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

আফগানে মার্কিনিদের চূড়ান্ত পরাজয়

প্রকাশনার সময়: ১৫ আগস্ট ২০২১, ১৯:৪৮ | আপডেট: ১৫ আগস্ট ২০২১, ১৯:৫৫

এক বিধ্বংসী সামরিক অভিযানে ২০০১ সালে তালেবানকে ক্ষমতাচ্যুত করার পর গত ২০ বছর ধরে আফগানিস্তানের সামরিক নিয়ন্ত্রণ ধরে রেখেছিল যুক্তরাষ্ট্র ও তার ন্যাটো মিত্ররা। কিন্তু আজ পরিস্থিতি সম্পূর্ণ ভিন্ন। চূড়ান্ত পরাজয় ঘটেছে বিশ্বের পরাশক্তী মার্কিনিদের। অবশেষে দেশটিতে চূড়ান্ত বিজয় অর্জন করলো তালেবান।

জুলাইয়ের প্রথম সপ্তাহে রাতের অন্ধকারে, প্রায় চুপিসারে, মার্কিন সৈন্যদের শেষ দলটি কাবুলের নিকটবর্তী বাগরাম বিমানঘাঁটি ত্যাগ করার মাত্র ৬ সপ্তাহ পার হতে না হতেই আফগানিস্তানের নিয়ন্ত্রণ নিলো তালেবান।

রোববার (১৫ আগন্ট) তালেবান দেশটির রাজধানী কাবুলে ঢুকে পরলে প্রেসিডেন্ট আশরাফ গানী পদত্যাগ করে অন্তর্বর্তীকালীন সরকারের প্রধান হিসেবে আলী আহমদ জালালীকে নিয়োগ দেন।

জানা যায়, ৮১ বছর বয়সী এই আলী আহমদ জালালী আফগানিস্তানের সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী ও জার্মানির সাবেক রাষ্ট্রদূত হিসেবেও দায়িত্ব পালন করেছেন।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ও তালেবানদের সাথে চুক্তি অনুসারে ৩১ আগস্টের মধ্যে সকল সেনা আফগান থেকে প্রত্যাহারের কথা ছিলো। ৩১ আগস্ট পর্যন্ত তালেবান কোন মার্কিনীর উপর হামলা এবং তাদের কোন ক্ষতি না করার জন্য চুক্তিবদ্ধ হয়েছিল। তবে তালেবান যখন দেশটির রাজধানী কাবুলের নিয়ন্ত্রণ নেওয়ার ঠিক দ্বারপ্রান্তে তখন দেখা যায় মার্কিন হেলিকপ্টার তাড়াহুড়ো করে অ্যাম্বাসি থেকে তাদের কর্মীদের সড়িয়ে আনছেন।

ইতিহাস থেকে জানা যায়, ১৯৭৫ সালে ভিয়েতনামের সায়গন থেকে এভাবে তড়িগড়ি করে মার্কিন কর্মকর্তাদের সড়িয়ে নিতে বাধ্য হয়েছিল আমেরিকা। এটিকেই এখন ইতিহাসের পুনরাবৃত্তি বলে প্রচার করছে মার্কিন বিরোধীরা যা সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল।

যদিও ইতিমধ্যে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন হুমকি একটা দিয়েছেন তালেবানকে। জো বাইডেন বলেন, ‘সকল নাগরিকদের সড়িয়ে নিতে ৩১ আগস্ট পর্যন্ত সময় লাগবে। এরমধ্যে কোন মার্কিন স্বার্থে হামলা করলে তার কঠিন জবাব দেবে পেন্টাগন।’

মার্কিনিদের নিরাপদে সড়িয়ে নিতে ইতিমধ্যে ৫০০০ সেনাও মোতায়েনের ঘোষণাও দিয়েছেন জো বাইডেন প্রশাসন।

এদিকে আশরাফ গানির পদত্যাককে ঘিরে দেশটির নতুন প্রেসিডেন্ট কে হতে পারে তা নিয়ে গুঞ্জন শুরু হয়েছে। বিভিন্ন আন্তর্জাতিক গণমাধ্যম জানিয়েছে, আফগানিস্তানের নতুন প্রেসিডেন্ট হতে যাচ্ছেন তালেবানের সিনিয়র নেতা মোল্লা আব্দুল গনি বারাদার। ৫৩ বছর বয়সী এ তালেবান নেতা আফগানিস্তানে তালেবানের সহ-প্রতিষ্ঠাতা।

জানা যায় ২০১০ সালের ফেব্রুয়ারি মাসে পাকিস্তানী গোয়েন্দা সংস্থা আইএসআই এবং আমেরিকান গোয়েন্দা সংস্থা সিআইএ এর একটি দল তাকে গ্রেফতার করে এবং ২০১৮ সালের ২৪ অক্টোবরে ছেড়ে দেয়।

নয়া শতাব্দী/জেআই/এম

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ