ঢাকা, বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১, ১৫ রবিউল আউয়াল ১৪৪৬

চীনের ‘প্রযুক্তি হুমকি’ ঠেকাতে মার্কিন সিনেটে বিল পাস

প্রকাশনার সময়: ০৯ জুন ২০২১, ১৫:৫৬

চীনের প্রযুক্তির বিরুদ্ধে লড়াইয়ে সক্ষমতা বাড়াতে যুক্তরাষ্ট্রের সিনেটে একটি বিল পাস হয়েছে।বিলটির পক্ষে সিনেটে মঙ্গলবার ভোট পড়ে ৬৮টি। বিপক্ষে ভোট পড়ে ৩২টি। খবর রয়টার্সের।

খবরে বলা হয়, চীনের প্রযুক্তি হুমকি ঠেকানোর ক্ষেত্রে যুক্তরাষ্ট্রের সক্ষমতা বাড়াতে বিস্তৃত কর্মসূচির এ বিল অনুমোদন দিয়েছে সিনেট।বিলে সরকারি ডিভাইসগুলোতে টিকটক অ্যাপ ডাউনলোড নিষিদ্ধ করা, চীন সরকারের মদদপুষ্ট কোম্পানিগুলোর বানানো ড্রোন না কেনার কথা বলা হয়েছে।

চীনের বিরুদ্ধে পদক্ষেপ নেওয়ার ক্ষেত্রে ডেমোক্র্যাট ও রিপাবলিকানদের মধ্যে খুব বেশি দ্বিমত যে নেই এ বিল পাস হওয়াটা তা প্রমাণ করে।

বিলে যুক্তরাষ্ট্রের প্রযুক্তি ও গবেষণা খাতের পরিধি বাড়াতে ১৯০ বিলিয়ন ডলার রাখতে বলা হয়েছে। একই সঙ্গে সেমিকন্ডাক্টর ও টেলিযোগাযোগ সরঞ্জাম তৈরি ও গবেষণায় খরচের জন্য বরাদ্দ দিতে বলা হয় আরও ৫৪ বিলিয়ন ডলার। বিলটির প্রশংসা করেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন।

তিনি বলেন, একবিংশ শতাব্দী জয়ের প্রতিযোগিতায় রয়েছি আমরা। এমন সময়ে পিছিয়ে পড়ার ঝুঁকি কোনোভাবেই নিতে পারি না। এ বিলের প্রশংসা করেছে যুক্তরাষ্ট্রের প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোও।

এদিকে যুক্তরাষ্ট্রের সিনেটে চীনবিরোধী এ বিল পাস হওয়ায় ‘তীব্র ক্ষোভ’ জানিয়ে এর ‘বিরোধিতা’ করেছে চীনের পার্লামেন্ট।

চীনের পক্ষ থেকে এক বিবৃতিতে বলা হয়, যুক্তরাষ্ট্রের এ বিলে ‘একমাত্র জয়ী হওয়ার প্রত্যাশার বিভ্রান্তি’ ফুটে উঠেছে। এটি উদ্ভাবন এবং প্রতিযোগিতার চেতনাকে ক্ষতিগ্রস্ত করেছে।

আইনে পরিণত করার আগে প্রতিনিধি পরিষদে বিলটিকে পাস করাতে হবে। সেখানে পাস হলে পরে এটি পাঠানো হবে হোয়াইট হাউসে। সেখানে বাইডেন সই করার পর এ বিল পরিণত হবে আইনে। তবে এ বিল কবে প্রতিনিধি পরিষদে উঠবে তা নিশ্চত হওয়া যায়নি।

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ