ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

হেলিকপ্টারে কাবুল দূতাবাস ছাড়লেন মার্কিন কূটনীতিকরা

প্রকাশনার সময়: ১৫ আগস্ট ২০২১, ১৮:৩৭

তালেবান যোদ্ধারা চতুর্দিক থেকে রাজধানী শহর ঘিরে ফেলেছে। এমন অবস্থায় মার্কিন দূতাবাসের কূটনীতিকদের হেলিকপ্টারে করে সরিয়ে নেওয়ার খবর পাওয়া গেছে। এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে যুক্তরাজ্যভিত্তিক সংবাদসংস্থা রয়টার্স।

প্রতিবেদনে বলা হয়েছে, মার্কিন কর্মকর্তারা জানিয়েছেন, কঠোর নিরাপত্তা ব্যবস্থা থাকা ওয়াজির আকবার খান জেলার একটি বিমানবন্দরে নেওয়া হয়েছে এসব কূটনীতিকদের।

এর আগে একটি মার্কিন গোয়েন্দা সংস্থা জানিছিল, শিগগির পতন ঘটতে যাচ্ছে আফগান সরকারের। তাই আসন্ন সংঘর্ষ বিবেচনায় মার্কিন নাগরিকদের কাবুল থেকে সরিয়ে নিতে যুক্তরাষ্ট্র আরও সেনা পাঠিয়েছে। তবে এ বিষয়ে মার্কিন সরকারের পক্ষ থেকে আনুষ্ঠানিকভাবে কিছু বলা হয়নি।

ন্যাটোর এক কর্মকর্তা জানান, ইউরোপীয় ইউনিয়নের বেশ কয়েকজন কর্মীকে কাবুলের নিরাপদ ও অজ্ঞাত স্থানে সরিয়ে নেওয়া হয়েছে। আর তালেবানের এক কর্মকর্তা জানান, তারা কোনো হতাহত চান না। শহরের চারপাশ ঘিরে রাখলেও এখন পর্যন্ত কোনো অস্ত্রবিরতি ঘোষণা করা হয়নি।

দোহায় অবস্থানরত তালেবান মুখপাত্র সুহায়েল শাহীন টুইটারে দেওয়া এক বিবৃতিটিতে বলেন, ‘আফগানিস্তানে যারা এর আগে আগ্রাসনকারীদের জন্য কাজ করেছে বা তাদের সাহায্য করেছে, অথবা এখন যারা দুর্নীতিবাজ কাবুল প্রশাসনের বিভিন্ন পদে আসীন রয়েছে, তাদের সবার জন্য ইসলামিক আমিরাত দরজা খোলা রেখেছে এবং ক্ষমা ঘোষণা করেছে। আমরা আরেকবার তাদের আমন্ত্রণ জানাচ্ছি, যেন তারা দেশ ও জাতির জন্য কাজ করতে এগিয়ে আসেন।’

পরিস্থিতি সম্পর্কে প্রেসিডেন্ট আশরাফ ঘানির তাৎক্ষণিক প্রতিক্রিয়া জানা যায়নি। তবে সূত্রের বরাতে আল-জাজিরা জানিয়েছে, তিনি এখনো আফগানিস্তানে অবস্থান করছেন।

নয়া শতাব্দী/এম

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ