ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

আফগানিস্তানের অন্তর্বর্তী সরকারের প্রধান আলী আহমদ জালালি

প্রকাশনার সময়: ১৫ আগস্ট ২০২১, ১৮:১১ | আপডেট: ১৫ আগস্ট ২০২১, ১৮:১৯

তালেবান যোদ্ধারা কাবুলকে 'চারদিক থেকে' ঘিরে রেখেছে। এমন অবস্থায় বিভিন্ন আন্তর্জাতিক গণমাধ্যমে বলা হয়েছে অন্তর্বর্তীকালীন সরকারের প্রধান হয়েছেন আলী আহমদ জালালী।

৮১ বছর বয়সী এই আলী আহমদ জালালী আফগানিস্তানের সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী ছিলেন।

রয়টার্সের খবরে বলা হয়েছে, আলী আহমদ জালালী যুক্তরাষ্ট্রভিত্তিক শিক্ষাবিদ (অ্যাকাডেমিশিয়ান)। তিনি জার্মানির সাবেক রাষ্ট্রদূত হিসেবেও দায়িত্ব পালন করেছেন।

আলী আহমদ জালালী আফগানিস্তানের রাজধানী শহর কাবুলে জন্মগ্রহণ করেন। ১৯৮৭ সালে যুক্তরাষ্ট্রের নাগরিকত্ব পাওয়ার তিনি মেরিল্যান্ড অঙ্গরাজ্যে বসবাস শুরু করেন। ২০০৩ সালে তিনি আফগানিস্তানে ফেরেন এবং তাকে অন্তর্বর্তীকালীন সরকারের স্বরাষ্ট্রমন্ত্রী হিসেবে নিয়োগ দেওয়া হয়। ২০০৪ সালে তাকে পুনরায় আফগানিস্তানের স্বরাষ্ট্রমন্ত্রী হিসেবে দায়িত্ব দেওয়া হয়। এই পদে তিনি ২০০৫ সালের সেপ্টেম্বর পর্যন্ত দায়িত্ব পালন করেন।

জালালী আফগানিস্তানের সেনাবাহিনীর সাবেক কর্নেল। দেশটিতে তৎকালীন সোভিয়েত ইউনিয়ন (রাশিয়া) হানা দেওয়ার পর পাকিস্তানের পেশোয়ারভিত্তিক প্রতিরোধ আন্দোলনে বাহিনীর উপদেষ্টা হিসেবে দায়িত্ব পালন করেন তিনি।

এর আগে, রয়টার্সের খবরে বলা হয়েছে, এর আগে স্বরাষ্ট্রমন্ত্রী আবদুল সাত্তার মিরজাকওয়াল এক টেলিভিশন ভাষণে বলেছেন, শান্তিপূর্ণভাবে ক্ষমতা হস্তান্তর করা হবে। তবে এই ব্যাপারে বিস্তারিত কিছু জানাননি তিনি।

তবে জালালির নিয়োগের চূড়ান্ত অনুমোদন তালেবান দেবে কি না, সেই ব্যাপারে স্পষ্ট করে কিছু জানা যায়নি। সূত্রগুলো বলছেন, অন্তর্বর্তীকালীন সরকারের প্রধানের জন্য এখন পর্যন্ত জালালিই সবচেয়ে গ্রহণযোগ্য ব্যক্তি।

জালালি ২০০৩ সাল থেকে ২০০৫ সাল পর্যন্ত আফগানিস্তানের স্বরাষ্ট্রমন্ত্রীর দায়িত্বে ছিলেন। আর জার্মানিতে আফগানিস্তানের রাষ্ট্রদূত হিসেবে দায়িত্ব পালন করেন ২০১৭ সাল থেকে ২০১৮ সাল পর্যন্ত।

নয়া শতাব্দী/এম

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ