ঢাকা, রোববার, ২২ সেপ্টেম্বর ২০২৪, ৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬

পেরুর প্রথম নারী প্রেসিডেন্ট দিনা

প্রকাশনার সময়: ০৮ ডিসেম্বর ২০২২, ১০:০৭
পেরুর প্রেসিডেন্ট দিনা বলুয়ার্তে। ছবি : আল-জাজিরা

পেরুর প্রথম নারী প্রেসিডেন্ট হলেন দিনা বলুয়ার্তে। বুধবার (৭ ডিসেম্বর) দিনভর নানা নাটকীয়তা শেষে পেরুর প্রেসিডেন্ট হিসেবে শপথ নেন দেশটির সদ্য সাবেক এই ভাইস প্রেসিডেন্ট।

সংবাদমাধ্যম বিবিসি জানায়, বুধবার অভিশংসনের মাধ্যমে ক্ষমতাচ্যুত হন পেরুর প্রেসিডেন্ট পেদ্রো কাস্তিলো। তাকে ক্ষমতাচ্যুত করার পক্ষে ভোট দেয় পেরুর কংগ্রেস। আইনসভা ভেঙে দেয়ার চেষ্টা করে দেশকে সাংবিধানিক সংকটে ফেলার কয়েক ঘণ্টার মধ্যেই ক্ষমতাচ্যুত হন কাস্তিলো।

কংগ্রেস ভেঙে দেয়ার জন্য কাস্তিলোর প্রচেষ্টা উপেক্ষা করে আগের পরিকল্পনা অনুযায়ী বুধবার অভিশংসন প্রক্রিয়া শুরু করেন আইনপ্রণেতারা। এদিন প্রেসিডেন্ট কাস্তিলোকে অপসারণের পক্ষে ভোট দেন ১০১ জন, বিপক্ষে ৬ জন এবং ভোট দেয়া থেকে বিরত ছিলেন ১০ জন আইনপ্রণেতা। পরে উল্লাসের সঙ্গে ভোটের ফল ঘোষণা করা হয়।

এর পরপরই পেরুর নতুন অন্তর্বর্তীকালীন প্রেসিডেন্ট হিসেবে শপথ নেন কাস্তিলো প্রশাসনের ভাইস প্রেসিডেন্ট দিনা বলুয়ার্তে। এর মধ্য দিয়ে দক্ষিণ আমেরিকার এ দেশটির প্রথম নারী প্রেসিডেন্ট হলেন ৬০ বছর বয়সী বলুয়ার্তে।

এর আগে, একটি অপরাধী চক্রকে প্রশ্রয় দিয়ে কাস্তিলো প্রশাসন দেশব্যাপী দুর্নীতি কায়েম করছে বলে অভিযোগ তুলে সদ্য সাবেক প্রেসিডেন্টের বিরুদ্ধে অভিশংসন প্রক্রিয়া শুরু করে বিরোধীরা।

নয়া শতাব্দী/আরআর

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ