ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

পদত্যাগ করছেন আফগান প্রেসিডেন্ট

প্রকাশনার সময়: ১৫ আগস্ট ২০২১, ১৬:৪০ | আপডেট: ১৫ আগস্ট ২০২১, ১৭:১০

তালেবান যোদ্ধারা কাবুলকে 'চারদিক থেকে' ঘিরে রেখেছে। বিভিন্ন আন্তর্জাতিক গণমাধ্যম বলছে তালেবানরা কাবুলের ভিতরে ঢুকে পড়েছে।

এদিকে কাবুল দখলে চারদিক থেকে ঘিরে ফেলার পর সহিংসতা এড়াতে তালেবানের কাছে ক্ষমতা হস্তান্তর প্রক্রিয়া শুরু করেছে আফগান সরকার।

অন্যদিকে তালেবান নেতা মোল্লা আবদুল গনি বারাদারসহ একটি প্রতিনিধি দল আফগান সরকারের কর্মকর্তাদের সঙ্গে 'ক্ষমতা হস্তান্তর' বিষয় নিয়ে আলোচনা করছেন।

এক আফগান কর্মকর্তা বার্তা সংস্থা অ্যাসোসিয়েটেড প্রেসকে (এপি) এ তথ্য জানিয়েছেন।

নাম প্রকাশে অনিচ্ছুক আফগান সরকারের ওই কর্মকর্তা জানিয়েছেন, তাদের লক্ষ্য ছিল তালেবানের হাতে শান্তিপূর্ণভাবে ক্ষমতা হস্তান্তর করা।

অবশ্য তালেবান নেতারাও জানিয়েছেন, তারা জোরপূর্বক কাবুল দখল করতে চান না। তাদের এক নেতার বরাতে রয়টার্স জানিয়েছে, কাবুল ছাড়তে আগ্রহীদের নিরাপদে বের হওয়ার সুযোগ দিতে নির্দেশ দিয়েছে তালেবান। রাজধানীতে সহিংসতা চালানো থেকে বিরত থাকতেও যোদ্ধাদের নির্দেশ দেওয়া হয়েছে।

তালেবানের ওই নেতা জানিয়েছেন, নারীদের সুরক্ষিত এলাকায় যাওয়ার অনুরোধ করা হয়েছে।

তবে এরই মধ্যে কাবুলে প্রবেশ নিয়ে তালেবান একটি বিবৃতিতে দিয়েছে। এতে তালেবান যোদ্ধাদের কাবুলের গেট ক্রস না করার আহ্বান জানানো হয়েছে। একইসঙ্গে জোরপূর্বক কাবুল দখল না করতেও নির্দেশনা দেওয়া হয়েছে। খবর আলজাজিরা।

ওই বিবৃতিতে আরও বলা হয়েছে, অন্তর্বর্তীকালীন সরকার গঠনের প্রক্রিয়া যাতে নিরাপদ এবং নিশ্চিতভাবে হয় তার জন্য আলোচনা চলমান রয়েছে। কাবুলে প্রাণহানি এবং সম্পদের ক্ষতি এড়াতে এই নির্দেশনা দেওয়া হয়েছে বলেও বিবৃতিতে উল্লেখ করা হয়েছে।

এছাড়া তালেবানের আরেক বিবৃতিতে ব্যাংক, ব্যবসায়ী এবং অন্যান্য উদ্যোক্তাদের অর্থ, সম্পদ এবং প্রতিষ্ঠানের কোনো ক্ষতি না করতেও নির্দেশনা দেওয়া হয়েছে।

এদিকে পাকিস্তান ভিত্তিক জিও নিউজ জানিয়েছে, তালেবান কাবুলে অবস্থানরতদের সাধারণ ক্ষমা ঘোষণা করেছে।

নয়া শতাব্দী/এম

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ