ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

কাবুল প্রসঙ্গে তালেবান নতুন যে বিবৃতি দিলো  

প্রকাশনার সময়: ১৫ আগস্ট ২০২১, ১৬:১৬

আন্তর্জাতিক বিভিন্ন গণমাধ্যমের খবরে বলা হয়েছে আফগানিস্তানের রাজধানী কাবুলকে চারদিক থেকে ঘিরে কাবুল অভিমুখে যাত্রা শুরু করেছে তালেবান।

আফগানিস্তানের স্বরাষ্ট্রমন্ত্রী ঘটনার সত্যতা স্বীকার করে জানিয়েছেন, ‘চারদিক থেকে তালেবান বিদ্রোহীরা রাজধানী শহর কাবুলে ঢোকা শুরু করেছে।’

তবে এরই মধ্যে কাবুলে প্রবেশ নিয়ে তালেবান একটি বিবৃতিতে দিয়েছে। এতে তালেবান যোদ্ধাদের কাবুলের গেট ক্রস না করার আহ্বান জানানো হয়েছে। একইসঙ্গে জোরপূর্বক কাবুল দখল না করতেও নির্দেশনা দেওয়া হয়েছে। খবর আলজাজিরা।

ওই বিবৃতিতে আরও বলা হয়েছে, অন্তর্বর্তীকালীন সরকার গঠনের প্রক্রিয়া যাতে নিরাপদ এবং নিশ্চিতভাবে হয় তার জন্য আলোচনা চলমান রয়েছে। কাবুলে প্রাণহানি এবং সম্পদের ক্ষতি এড়াতে এই নির্দেশনা দেওয়া হয়েছে বলেও বিবৃতিতে উল্লেখ করা হয়েছে।

এছাড়া তালেবানের আরেক বিবৃতিতে ব্যাংক, ব্যবসায়ী এবং অন্যান্য উদ্যোক্তাদের অর্থ, সম্পদ এবং প্রতিষ্ঠানের কোনো ক্ষতি না করতেও নির্দেশনা দেওয়া হয়েছে।

এদিকে পাকিস্তান ভিত্তিক জিও নিউজ জানিয়েছে, তালেবান কাবুলে অবস্থানরতদের সাধারণ ক্ষমা ঘোষণা করেছে।

তবে অনলাইনে এই নিশ্চয়তা দেওয়া সত্ত্বেও মানুষ ভয়ে কাবুল ছাড়তে শুরু করেছে।

এরআগে রোববার (১৫ আগস্ট) কোনো লড়াই ছাড়া আফগানিস্তানের পূর্বাঞ্চলের গুরুত্বপূর্ণ শহর জালালাবাদ দখল করে নিয়েছে তালেবান। এই শহরটির পতনের মধ্য দিয়ে একমাত্র রাজধানী কাবুল ছাড়া দেশটির আর সব গুরুত্বপূর্ণ শহরে তালেবানের নিয়ন্ত্রণ প্রতিষ্ঠিত হল।

নয়া শতাব্দী/জেআই/এম

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ