ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

কাবুলকে চারদিক থেকে ঘিরে ফেলেছে তালেবান

প্রকাশনার সময়: ১৫ আগস্ট ২০২১, ১৪:৪১

আফগানিস্তানের রাজধানী কাবুলের চারদিক থেকে ঘিরে ফেলেছে তালেবান। বিভিন্ন আন্তর্জাতিক সংবাদ মাধ্যম জানিয়েছে, চারদিক থেকে কাবুলে প্রবেশের করছে তালেবান যোদ্ধারা। খবর বিবিসি

এরআগে রোববার (১৫ আগস্ট) কোনো লড়াই ছাড়া আফগানিস্তানের পূর্বাঞ্চলের গুরুত্বপূর্ণ শহর জালালাবাদ দখল করে নিয়েছে তালেবান। এই শহরটির পতনের মধ্য দিয়ে একমাত্র রাজধানী কাবুল ছাড়া দেশটির আর সব গুরুত্বপূর্ণ শহরে তালেবানের নিয়ন্ত্রণ প্রতিষ্ঠিত হল।

জালালাবাদের বাসিন্দা আহমাদ ওয়ালি বলেন, আমরা সকালে ঘুম থেকে উঠে দেখি পুরো শহর তালেবানের সাদা পতাকায় ছেয়ে গেছে। এভাবেই ঝড়ের গতিতে একটির পর একটি প্রদেশ দখল করে নিচ্ছে তালেবান। শেষ খবর পাওয়া পর্যন্ত আফগানিস্তানের ৩৪ টি প্রদেশের মধ্যে ২৮টি এখন তালেবানের নিয়ন্ত্রণে।

তালেবানের এ বিদ্যুৎগতির অগ্রগতিতে তারা শীগ্রই কাবুলের প্রান্তে উপস্থিত হয়ে যাবে বলে ধারণা করা হচ্ছে। কাবুল দখল এখন সময়ের ব্যাপার মাত্র বলে মন্তব্য করেছে আন্তর্জাতিক বার্তা সংস্থাগুলো।

কাবুলে নিয়ন্ত্রণ ধরে রাখতে লড়াই করবে নাকি আত্মসমর্পণ করবে এই কঠিন সিদ্ধান্তের মুখোমুখি এখন আফগানিস্তানের প্রেসিডেন্ট।

কাবুল থেকে দূতাবাসকর্মীসহ নিজ দেশের নাগরিকদের বাড়ি ফেরা নিশ্চিত করতে গত বৃহস্পতিবার (১২ আগস্ট) তিন হাজার মার্কিন সেনা পাঠানোর ঘোষণা দিলেও তালেবানরা দ্রুত কাবুলের কাছাকাছ চলে আসায় শনিবার পাঁচ হাজার মার্কিন সেনা পাঠানোর সিদ্ধান্ত নিয়েছেন বাইডেন সরকার।

জালালাবাদের পতন হওয়ায় পাকিস্তানের পেশোয়ার শহরের দিকে যাওয়া মহাসড়কটি তালেবানের নিয়ন্ত্রণে চলে গেছে। এটি স্থলবেষ্টিত আফগানিস্তানের অন্যতম প্রধান একটি মহাসড়ক।

নয়া শতাব্দী/জেআই

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ