ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

তালেবানের কব্জায় মাজার–ই–শরিফ

অনলাইন ডেস্ক
প্রকাশনার সময়: ১৫ আগস্ট ২০২১, ০৮:০৭ | আপডেট: ১৫ আগস্ট ২০২১, ০৮:১২

আফগানিস্তানের উত্তরাঞ্চলের অন্যতম প্রধান শহর মাজার–ই–শরিফ দখলে নিয়েছে তালেবান। দেশটির প্রেসিডেন্ট আশরাফ গনি সফর করার কয়েক দিনের মধ্যেই শহরটি আফগান সরকারি বাহিনীর হাতছাড়া হলো। এর মধ্য দিয়ে আফগানিস্তানের উত্তরাঞ্চলের সবগুলো বড় শহরে তালেবান যোদ্ধারা নিজেদের নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করেছে। খবর বিবিসি ও আল জাজিরার।

মাজার–ই–শরিফ আফগানিস্তানের চতুর্থ বৃহত্তম শহর। দেশটির বালখ প্রদেশের রাজধানী এটি। বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, স্থানীয় সময় শনিবার শহরটি প্রায় বিনা বাধায় দখল করে নিয়েছে তালেবান। সরকারি বাহিনীর বড় ধরনের প্রতিরোধের মুখে পড়তে হয়নি তাদের। বালখের প্রাদেশিক আইনপ্রণেতা আব্বাস ইব্রাহিমজাদা এই তথ্য জানিয়েছেন।

আফগানিস্তানের অন্যতম বাণিজ্যিক কেন্দ্র মাজার–ই–শরিফ। উজবেকিস্তান ও তাজিকিস্তানের সীমান্ত সংলগ্ন এ শহরটি গত শতকের নব্বইয়ের দশকে তালেবানের দখলে ছিল। মাজার–ই–শরিফ দখলের মধ্য দিয়ে আফগানিস্তানের ৩৪টি প্রদেশের মধ্যে ১৯টি প্রাদেশিক রাজধানীর নিয়ন্ত্রণ নিয়েছে তালেবান।

শনিবার মাজার–ই–শরিফ ছাড়াও তালেবান যোদ্ধারা দেশটির পাকতিকা ও কুনার প্রদেশের রাজধানী শহরও দখলে নেয়। এখন রাজধানী কাবুল ও জালালাবাদে সাঁড়াশি আক্রমণ পরিচালনার প্রস্তুতি শুরু করেছে তালেবান। শনিবার দেশটির পূর্বাঞ্চলীয় লোগার প্রদেশের আইনপ্রণেতা হোদা আহমাদি আল জাজিরাকে জানান, তালেবান যোদ্ধারা চর আসিয়াব জেলায় পৌঁছেছেন। তাঁরা কাবুল থেকে মাত্র ১১ কিলোমিটার (৭ মাইল) দূরে অবস্থান করছেন।

ঝোড়োগতিতে দেশের একেবারে প্রাণকেন্দ্রে তালেবানের এভাবে পৌঁছে যাওয়াটা অনেকের কাছেই এখন বিস্ময়ের নয়। কেননা গত মে মাস থেকে তারা যুক্তরাষ্ট্রের প্রশিক্ষিত ও অস্ত্রসজ্জিত আফগান সরকারি বাহিনীর বিরুদ্ধে আক্রমণ জোরদার করেছে। ধাপে ধাপে দেশটির উত্তরাঞ্চল ও পূর্বাঞ্চলের বিভিন্ন এলাকা দখল করে নিয়েছে তারা। এখন তাঁদের নজর কাবুলের দিকে।

একদিকে মার্কিন নেতৃত্বাধীন বহুজাতিক সেনাদের আফগানিস্তান ছাড়ার তোড়জোড় এবং অন্যদিকে সরকারি সেনাদের ওপর তালেবানের চড়াও হওয়া—এমন পরিস্থিতিতে যেকোনো মুহূর্তে কাবুলের পতন ঘটতে পারে বলে আশঙ্কা বিশ্লেষকদের। এর ফলে আফগানিস্তান আরেকটি দীর্ঘমেয়াদি গৃহযুদ্ধে পতিত হতে পারে।

নয়া শতাব্দী/এসইউ

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ