ঢাকা, রোববার, ২২ সেপ্টেম্বর ২০২৪, ৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬

ইন্দোনেশিয়ার জাভায় শক্তিশালী ভূমিকম্প

প্রকাশনার সময়: ০৩ ডিসেম্বর ২০২২, ১৯:৪৮

ইন্দোনেশিয়ার প্রধান দ্বীপ জাভা একটি শক্তিশালী ভূমিকম্পে কেঁপে ওঠে। তবে হতাহতের কোনো তাৎক্ষণিক খবর পাওয়া যায়নি। শনিবার (৩ ডিসেম্বর) এ ভূমিকম্পে ঘটনা ঘটে। কর্মকর্তারা জানিয়েছেন, সুনামির কোনো আশঙ্কা নেই।

মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থা জানায়, ভূমিকম্পটি ৫ দশমিক ৭ মাত্রার। এটি ১১২ কিলোমিটার (৭০ মাইল) গভীরতায় পশ্চিম জাভা এবং মধ্য জাভা প্রদেশের মধ্যবর্তী শহর বানজার থেকে প্রায় ১৮ কিলোমিটার (১১ মাইল) দক্ষিণ-পূর্বে কেন্দ্রীভূত ছিল।

এর আগে গত ২১শে নভেম্বর একটি ৫ দশমিক ৬ মাত্রার ভূমিকম্পে পশ্চিম জাভার সিয়াঞ্জুর শহরে কমপক্ষে ৩৩১ জন নিহত এবং প্রায় ৬০০ জন আহত হন। সুলাওয়েসিতে ২০১৮ সালের ভূমিকম্প ও সুনামিতে প্রায় চার হাজার ৩৪০ জন নিহত হওয়ার পর এটি ইন্দোনেশিয়ায় সবচেয়ে মারাত্মক ভূমিকম্প।

ইন্দোনেশিয়ার মেটিওরোলজি, ক্লাইমাটোলজি এন্ড জিওফিজিক্যাল এজেন্সির প্রধান দ্বিকোরিতা কর্নাবতী বলেছেন, সুনামির কোনো আশঙ্কা নেই, তবে সম্ভাব্য আফটারশকের বিষয়ে সতর্ক করা হয়েছে।

সংস্থাটি প্রাথমিকভাবে ভূমিকম্পটি ৬ দশমিক ৪ মাত্রার।

২৭০ মিলিয়নেরও বেশি মানুষের বাসকারী দেশটি প্রায়ই ভূমিকম্প, আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাত ও সুনামি আক্রান্ত হয়। কারণ এটি ‘রিং অব ফায়ার’ নামে পরিচিত প্রশান্ত মহাসাগরীয় বেসিনে আগ্নেয়গিরি এবং ফল্ট লাইনের মাঝে অবস্থিত।

২০০৪ সালে একটি অত্যন্ত শক্তিশালী ভারত মহাসাগরের ভূমিকম্পের ফলে সুনামি আঘাত করে। যা ফলে এক ডজন দেশে দুই লাখ ৩০ হাজার জনেরও বেশি মানুষ প্রাণ হারায়। যাদের বেশিরভাগই ইন্দোনেশিয়ার আচেহ প্রদেশের বাসিন্দা ছিলেন।

নয়া শতাব্দী/জেআই

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ