ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

হাইতিতে শক্তিশালী ভূমিকম্প, বহু হতাহতের শঙ্কা

প্রকাশনার সময়: ১৪ আগস্ট ২০২১, ২৩:২৭

উত্তর আমেরিকার দেশ হাইতিতে শনিবার একটি শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে। মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থা ইউএসজিএস জানিয়েছে, হাইতির রাজধানী থেকে প্রায় ১৫০ কিলোমিটার পশ্চিমে অবস্থিত পেটিট ট্রু ডি নিপ্পেস শহর থেকে ৮ কিলোমিটার দূরে রিখটার স্কেলে কম্পনটির মাত্রা ছিল ৭ দশমিক ২। এতে ক্যারিবিয়ান দেশটিতে বহু হতাহত ও ব্যাপক ক্ষতির আশঙ্কা করা হচ্ছে।

ভূমিকম্পের পর ইউএসজিএস সুনামি সতর্কতা জারি করে জানিয়েছিল, হাইতির উপকূল বরাবর তিন মিটার (প্রায় ১০ ফুট) পর্যন্ত ঢেউ আছড়ে পড়তে পারে। তবে, দ্রুত তারা সেই সতর্কতা তুলে নেয়। খবর আল জাজিরার।

এদিকে ইউরোপিয়ান-মেডিটেরিয়ান সিসমোলজিক্যাল সেন্টার (ইএমএসসি) জানায়, কম্পনটির মাত্রা ছিল ৭ দশমিক ৬। এতে বেশ কিছু ভবন ক্ষতিগ্রস্ত হয়। তাৎক্ষণিকভাবে হতাহতের খবর পাওয়া না গেলেও এত শক্তিশালী ভূমিকম্পে অনেক বাড়িঘর ধ্বংস এবং বহু মানুষের মৃত্যু হতে পারে বলে ধারণা করা হচ্ছে। হাইতির প্রতিবেশী ক্যারিবিয়ান অঞ্চলের অন্য দেশগুলোতেও এই কম্পন অনুভূত হয়।

হাইতির ডিরেক্টর অব সিভিল প্রোটেকশন জেরি চ্যান্ডলার সংবাদ সংস্থাকে এএফপি জানান, আমি এটুকু নিশ্চিত করছি যে, সেখানে কয়েকজনের মৃত্যু হয়েছে। কিন্তু, আমার কাছে কোনো সঠিক সংখ্যা নেই।

নয়া শতাব্দী/এসএম

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ