ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

আফগানিস্তানে গৃহযুদ্ধের শঙ্কা

প্রকাশনার সময়: ১৪ আগস্ট ২০২১, ০৬:৫৬

গত একদিনেই কালাত, তেরেনকোট, পুল-ই আলম, ফিরুজ কোহ, কালা-ই-নাও এবং লস্করগাহ দখল করেছে তালেবানরা। এর মাধ্যমে সাত দিনে আফগানিস্তানের ১৮টি প্রাদেশিক রাজধানী এখন তালেবানদের দখলে।

কাতার ভিত্তিক সংবাদ মাধ্যম আলজাজিরার বরাতে জানা যায়, মার্কিন প্রতিরক্ষা বিভাগ জানিয়েছে, আফগানিস্তান গৃহযুদ্ধের দিকে ঝুঁকছে এবং পাশ্চাত্যকে বুঝতে হবে তালেবান একক সত্তা নয়। তবে তালেবানরা খুব দ্রুত প্রাদেশিক রাজধানী গুলো দখল করলেও "আসন্ন হুমকির" বাইরে আছে রাজধানী কাবুল।

গত ৬ আগস্ট (শুক্রবার) থেকে শুক্রবার বাংলাদেশ সময় রাত ৮টা পর্যন্ত আফগানিস্তানের মোট ৩৪টি প্রদেশের মধ্যে ১৮টির নিয়ন্ত্রণ নিয়েছে তালেবান। এমন পরিস্থিতিতে অল্প সময়ের জন্য সেনা পাঠিয়ে সেখানে অবস্থানরত দূতাবাসকর্মী ও নাগরিকদের নিরাপদে সরিয়ে আনার সিদ্ধান্ত নিয়েছে যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য। ব্রিটেনের পক্ষ থেকে আশঙ্কা প্রকাশ করা হয়েছে, গৃহযুদ্ধের দিকে ধাবিত হচ্ছে আফগানিস্তান। সঙ্কট উত্তরণে আফগান সরকারকে তালেবানের সঙ্গে সমন্বয়ের আহ্বান জানিয়েছে ইউরোপীয় ইউনিয়ন। জাতিসংঘ বলছে, আফগানিস্তান মানবিক বিপর্যয়ের দ্বারপ্রান্তে রয়েছে।

স্বল্পমেয়াদে আবার সেনা পাঠাচ্ছে যুক্তরাজ্য-যুক্তরাষ্ট্র

বৃহস্পতিবার তারা দেশটির দ্বিতীয় ও তৃতীয় বৃহত্তম শহর কান্দাহার ও হেরাতের নিয়ন্ত্রণ নেওয়ার পর সেখান থেকে যুক্তরাষ্ট্র দূতাবাসের কর্মীদের সরিয়ে নেওয়ার সিদ্ধান্ত জানায় প্রেসিডেন্ট জো বাইডেনের প্রশাসন। বেশিরভাগ কর্মীকে সরিয়ে নিয়ে সেখানে শুধু মূল কূটনৈতিক উপস্থিতি থাকবে। পেন্টাগনের মুখপাত্র জন কিরবি জানান, দূতাবাস থেকে কর্মীদের নিরাপদে সরিয়ে নিতে তিন হাজার সেনা মোতায়েন করছে যুক্তরাষ্ট্র। আগস্টের শেষ নাগাদ এই প্রত্যাহার প্রক্রিয়া শেষ করার আশা করছেন তিনি। পাশাপাশি যুক্তরাষ্ট্রের দূতাবাস কাবুল শহর থেকে সরিয়ে কাবুল বিমানবন্দরে নেওয়ার চিন্তাভাবনাও করা হচ্ছে বলে পশ্চিমা কূটনীতিকদের একটি সূত্র সিএনএনকে জানিয়েছে।

যুক্তরাজ্য বলেছে, তাদের নাগরিক এবং আফগান দোভাষীদের সরিয়ে আনতে ৬০০ সেনা মোতায়েন করা হবে। যুক্তরাষ্ট্র-জার্মানি তাদের সব নাগরিককে অবিলম্বে আফগানিস্তান ত্যাগ করতে বলেছে। আর জাতিসংঘ হুঁশিয়ার করে বলেছে, তালেবান বাহিনী কাবুল দখল করে নিলে বেসামরিক নাগরিকদের জন্য তা বিপর্যয় ডেকে আনবে।

গৃহযুদ্ধের আশঙ্কা

যুক্তরাজ্যের প্রতিরক্ষামন্ত্রী বেন ওয়ালেস এমন পরিস্থিতিতে গৃহযুদ্ধের আশঙ্কা প্রকাশ করেছেন। বলেছেন, তালেবান একক শক্তি নয়। তাদের মধ্যেও বহু স্বার্থের বিভাজন রয়েছে। আমার ধারণা দেশটি গৃহযুদ্ধের দিকে এগিয়ে যাচ্ছে।

আফগান সরকারকে তালেবানের সঙ্গে সমন্বয়ের আহ্বান ইইউর সংঘাতপূর্ণ পরিস্থিতি উত্তরণে দেশটির সরকারকে তালেবানের সঙ্গে সমন্বিতভাবে কাজ করার জন্য আহ্বান জানিয়েছে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) পররাষ্ট্র নীতি বিষয়ক প্রধান জোসেফ বরেল। বৃহস্পতিবার এক বিবৃতিতে এই আহ্বান জানান তিনি। বলেন, ‘আমরা ইসলামী প্রজাতন্ত্র আফগানিস্তানকে রাজনৈতিক বিরোধ মীমাংসা, সব অংশীদারদের প্রতিনিধিত্ব বাড়ানো এবং ঐক্যবদ্ধ লক্ষ্যে তালেবানের সঙ্গে কাজ করার জন্য আহ্বান জানাচ্ছি।

নয়া শতাব্দী/এম

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ