ঢাকা, রোববার, ২২ সেপ্টেম্বর ২০২৪, ৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬

ইরানে আরও ৪ বিক্ষোভকারীর মৃত্যুদণ্ড 

প্রকাশনার সময়: ১৭ নভেম্বর ২০২২, ১২:৫৬

ইরানে আরও চারজন বিক্ষোভকারীকে মৃত্যুদণ্ড দিয়েছেন ‘বিপ্লবী’ আদালত।

‘সৃষ্টিকর্তার বিরুদ্ধে শত্রুতার’ অভিযোগে তাদের মৃত্যুদণ্ড দেওয়া হয়েছে। বুধবার এক প্রতিবেদনে এই খবর জানায় বিবিসি।

হিজাব পরার বিধান লঙ্ঘনের দায়ে গত ১৩ সেপ্টেম্বর তেহরানে নৈতিকতা পুলিশের হাতে গ্রেফতার হন মাহসা আমিনি নামে এক তরুণী। পুলিশের হেফাজতে মাহসা আমিনির মৃত্যুর প্রতিবাদে এসব মানুষ সরকারবিরোধী বিক্ষোভ করেছিলেন।

স্থানীয় সংবাদমাধ্যমের প্রতিবেদন অনুযায়ী আদালত বলেছেন, মৃত্যুদণ্ড পাওয়া এই চার ব্যক্তির একজন তার গাড়ির ধাক্কায় এক পুলিশ সদস্যকে হত্যা করেছেন। দ্বিতীয় ব্যক্তির কাছে একটি ছুরি ও একটি বন্দুক ছিল। তৃতীয় ব্যক্তি সড়ক অবরোধ করে ত্রাস চালান। চতুর্থ ব্যক্তি ছুরি হামলা চালিয়েছিলেন।

এর আগে একজন বিক্ষোভকারীকে মৃত্যুদণ্ড দিয়েছেন দেশটির আদালত। এর মধ্য দিয়ে পাঁচ জন বিক্ষোভকারীকে মৃত্যুদণ্ড দেওয়া হলো। ইরানের বিচার বিভাগের পক্ষ থেকে মৃত্যুদণ্ড পাওয়া পাঁচজন বিক্ষোভকারীর পরিচয় প্রকাশ করা হয়নি। তবে লন্ডনভিত্তিক মানবাধিকার সংগঠন অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল বলেছে, মৃত্যুদণ্ড পাওয়া এই ব্যক্তির বিরুদ্ধে যেসব অভিযোগ আনা হয়েছে তার ভিত্তিতে মানবাধিকারকর্মীদের ধারণা এই পাঁচ ব্যক্তি হলেন– মোহাম্মদ গোবাদলৌ, মেহমান নাভাস, সিদরাত মাদানি, মোহাম্মদ বোরোঘানি এবং সাহান্দ নূর মোহাম্মদ।

ইরানবিষয়ক হিউম্যান রাইটস অ্যাক্টিভিস্ট নিউজ এজেন্সি (এইচআরএএনএ) এক প্রতিবেদনে জানানো হয়েছে, ইরানে চলমান সরকারবিরোধী বিক্ষোভে নিরাপত্তা বাহিনীর হাতে নিহত হয়েছেন অন্তত ৩৪৮ জন বিক্ষোভকারী। ১৫ হাজার ৯০০ জন গ্রেফতার হয়েছেন।

নয়া শতাব্দী/আরআর

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ