ঢাকা, রোববার, ২২ সেপ্টেম্বর ২০২৪, ৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬

সিনেটের নিয়ন্ত্রণ ডেমোক্র্যাটদের হাতেই

প্রকাশনার সময়: ১৩ নভেম্বর ২০২২, ১০:৩৭

যুক্তরাষ্ট্রে সিনেটের নিয়ন্ত্রণ এখনো জো বাইডেনের দল ডেমোক্র্যাটিক পার্টির হাতেই রয়েছে। এদিকে দেশটির নেভাদা অঙ্গরাজ্যে জয় পেয়েছে দলটি।

রিপাবলিকান প্রার্থী অ্যাডাম ল্যাক্জাল্টকে হারিয়ে ক্যাথরিন কোর্তেজ জয়ী হয়েছেন। ফলে সিনেটের ৫০টি আসন নিশ্চিত করলো ডেমোক্র্যাটরা। বাকি আছে শুধু জর্জিয়ার ফলাফল।

এ অঙ্গরাজ্যটিতে দ্বিতীয় দফায় ভোট হবে আগামী ৬ ডিসেম্বর। এই আসনে রিপাবলিকানরা জয় পেলেও সমান হবে দুই দলের আসন সংখ্যা। সেক্ষেত্রে বিল পাসে ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস টাইব্রেকার ভোট দেবেন। ফলে সিনেটে আধিপত্য থাকবে ডেমোক্র্যাটদেরই।

রোববার (১৩ নভেম্বর) এক প্রতিবেদনে এসব তথ্য জানিয়েছে বার্তাসংস্থা এএফপি এবং সংবাদমাধ্যম বিবিসি।

প্রতিবেদনে বলা হয়েছে, যুক্তরাষ্ট্রের মধ্যবর্তী নির্বাচনগুলোতে ঐতিহ্যগতভাবে ক্ষমতায় থাকা দলের বিরুদ্ধে ভোট দিয়ে থাকেন মার্কিন নাগরিকরা। মূলত মুদ্রাস্ফীতি বৃদ্ধি এবং বাইডেনের জনপ্রিয়তা কমে যাওয়াকে কেন্দ্র করে সর্বশেষ মধ্যবর্তী নির্বাচনে সিনেট ও প্রতিনিধি পরিষদ দখল করার প্রত্যাশা করেছিল রিপাবলিকানরা।

এতে করে মার্কিন কংগ্রেসের উচ্চকক্ষ সিনেটে ডেমোক্র্যাটিক পার্টির আসনসংখ্যা দাঁড়িয়েছে ৫০টিতে। আর রিপাবলিকান পার্টি জয় পেয়েছে ৪৯টি আসনে।

এছাড়া মার্কিন সিনেটের জন্য জর্জিয়ার ফলাফল এখনও পাওয়া যায়নি। মূলত গত সপ্তাহের নির্বাচনে কোনো প্রার্থীই সরাসরি সংখ্যাগরিষ্ঠতা না পাওয়ায় আগামী ৬ ডিসেম্বর সেখানে রান-অফ নির্বাচন অর্থাৎ দ্বিতীয় দফায় ভোট অনুষ্ঠিত হবে।

এদিকে, কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদে ট্রাম্পের রিপাবলিকান পার্টি এখন পর্যন্ত সংখ্যাগরিষ্ঠতা অর্জনের কাছাকাছি রয়েছে।

নয়াশতাব্দী/জেডএম

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ