ঢাকা, শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

জলবায়ু পরিবর্তনে সব দেশকে একসঙ্গে কাজ করতে হবে : গুতেরেস

প্রকাশনার সময়: ০৭ নভেম্বর ২০২২, ২৩:১৫

জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস জানিয়েছেন, জলবায়ু পরিবর্তনের কারণে বৈশ্বিক উষ্ণতা কমাতে সব দেশকে একসঙ্গে কাজ করতে হবে। তিনি বলেন, জলবায়ু পরিবর্তন মোকাবিলায় সহযোগিতা অথবা ভবিষ্যৎ প্রজন্মের ধ্বংসের যেকোনো একটি বেছে নিতে হবে।

সোমবার (৭ নভেম্বর) মিশরে কপ ২৭ জলবায়ু পরিবর্তন শীর্ষ সম্মেলনে তিনি এসব বলেন।

মিশরের সমুদ্র উপকূলের অবকাশ শহর শার্ম আল-শেখে জড়ো হওয়া বিভিন্ন দেশের প্রতিনিধিদের উদ্দেশে গুতেরেস বলেন, মানবতার একটি পছন্দ আছে; সহযোগিতা অথবা ধ্বংস যেকোনো একটি বেছে নিন।

'টুগেদার ফর ইমপ্লিমেন্টেশন' স্লোগানে মিশরের শারম-আল-শেখে শুরু হয়েছে এ সম্মেলন। এতে ১৯০টির বেশি দেশের প্রতিনিধিরা অংশ নিচ্ছেন। চলতি বছর বিশ্বব্যাপী বৈশ্বিক উষ্ণতা আরও বেড়েছে। বন্যা, দাবদাহ ও দাবানলসহ নানা প্রাকৃতিক দুর্যোগের মুখে পড়েছে বিশ্ব। জীবাশ্ম জ্বালানি থেকে স্থানান্তর ত্বরান্বিত করার জন্য বিশ্বের শীর্ষ ধনী এবং দরিদ্র দেশগুলোর মধ্যে একটি চুক্তির আহ্বান জানান জাতিসংঘ মহাসচিব।

তিনি বলেন, বিশ্বের দুটি বৃহত্তম অর্থনীতির দেশ মার্কিন যুক্তরাষ্ট্র ও চীন এই চুক্তিকে বাস্তবে পরিণত করতে বিশেষ দায়িত্ব পালন করতে পারে।

এদিকে নয়া ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাক জলবায়ু পরিবর্তনের কারণে ক্ষতিগ্রস্ত দেশগুলোকে সহায়তার আশ্বাস দিয়েছেন। যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী কার্যালয় থেকে বলা হয়েছে, এরই মধ্যে ব্রিটেন জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবিলায় বিশ্বের বিভিন্ন দেশকে সাহায্য করেছে।

প্রধানমন্ত্রীর কার্যালয়ের মুখপাত্র বলেন, বন্যা ও খরা বিশ্বের দেশগুলোর জন্য যে অস্তিত্বের হুমকির সৃষ্টি করেছে, তা আমরা স্বীকার করি এবং সে কারণেই আমরা দেশগুলোকে সহায়তা করার প্রতিশ্রুতি দিয়েছি। এই ঘোষণা এমন এক সময়ে এলো যখন ব্রিটেনের প্রধানমন্ত্রী সুনাক মিশরে কপ ২৭ জলবায়ু পরিবর্তন সম্মেলনে যোগ দিয়েছেন।

আগামী বছর জলবায়ু সম্মেলনের আয়োজক সংযুক্ত আরব আমিরাত। গত বছরের গ্লাসগো সম্মেলন এবং চলতি বছর মিশরের সম্মেলনে আলোচনা হওয়া চুক্তিগুলো আরব আমিরাত সম্মেলনে চূড়ান্ত করার চেষ্টা করা হবে।

নয়াশতাব্দী/এফআই

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ