ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

জার্মানিতে টিকার বদলে স্যালাইন পুশের অভিযোগ

প্রকাশনার সময়: ১৩ আগস্ট ২০২১, ০০:৩৭

জার্মানিতে কয়েক হাজার মানুষকে করোনার টিকার পরিবর্তে ইনজেকশনে স্যালাইন পানি দেওয়ার অভিযোগ উঠেছে। উত্তর জার্মানির পুলিশ তদন্তের পর জানিয়েছে রেডক্রসের একজন নার্স এই কাজ করে থাকতে পারেন। ফলে, তাদেরকে আবারো করোনার টিকা নেওয়ার অনুরোধ করেছে কর্তৃপক্ষ।

স্কাই নিউজ ও গার্ডিয়ান এই খবর দিয়েছে। ধারনা করা হচ্ছে, নার্স লবণাক্ত স্যালাইন পানি, করোনার টিকার পরিবর্তে মানুষের বাহুতে ঢুকিয়ে দিয়েছে। উত্তর উপকুলের শহর ফ্রাইসল্যান্ডের একটি টিকাদান কেন্দ্রে বসন্তের শুরুতে এই ঘটনা ঘটে। তবে বিষয়টি সম্প্রতি জানাজানি হয়েছে।

স্থানীয় কাউন্সিলর অ্যামব্রোসি ফেইসবুকে জানান, ৮,৬০০ বাসিন্দাকে আবারো টিকা নেওয়ার আহ্বান জানানো হয়েছে। যদিও স্যালাইন পানি শরীরের জন্য ক্ষতিকর নয়, তারপরো যারা টিকার পরিবর্তে স্যালাইন পেয়েছেন, তারা করোনা আক্রান্ত হওয়ার উচ্চ ঝুঁকির মধ্যে রয়েছেন। জার্মানিতে মার্চ ও এপ্রিল মাসে যারা সেই টিকা নিয়েছিলেন তারা বেশিরভাগই বয়স্ক ।

জার্মান পুলিশের তদন্ত কর্মকর্তা পিটার বেয়ার জানিয়েছেন, এই ঘটনায় আলামত ও সাক্ষ্য বিবেচনা করে ভয় পাওয়ার যুক্তি সংগত কারণ রয়েছে বলে তাদের কাছে মনে হয়েছে। কেন নার্স টিকার পরিবর্তে স্যালাইন পানি পুশ করে থাকতে পারেন, সে বিষয়ে অবশ্য কিছু বলেননি তদন্ত কর্মকর্তারা। তবে নার্সের নাম উল্লেখ না করে তদন্ত কর্মকর্তারা জানাচ্ছেন, রেডক্রসের সেই নার্স ফেইসবুকে টিকা বিষয়ে তার সংশয় জানিয়ে পোস্ট দিয়েছেন।

নয়া শতাব্দী/এসইউ

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ