ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

স্ত্রীদের কাঁধে তুলে দৌড়ালেন ৪০ স্বামী

প্রকাশনার সময়: ১২ আগস্ট ২০২১, ০৫:০১

৭৯৩ থেকে ১০৬৬ খ্রিস্টাব্দে ইউরোপে ভাইকিং যুগের সময় এ খেলার গোড়াপত্তন বলে ধারণা করা হয়। আধুনিক যুগে খেলাটি নতুন করে শুরু হয় ফিনল্যান্ডের মাধ্যমে। নব্বইয়ের দশক থেকে দেশটিতে চলছে এ খেলা।

মধ্য ইউরোপের দেশ হাঙ্গেরিতে হয়ে গেল স্ত্রীকে কাঁধে নিয়ে স্বামীদের দৌড় প্রতিযোগিতা, পার হতে হয়েছে নানা চড়াই-উৎরাই। চলতি সপ্তাহের এ আয়োজনে অংশ নেন প্রায় ৪০ জোড়া দম্পতি।

অল্প সময়েই দারুণ জনপ্রিয়তা পেয়েছে প্রতিযোগিতাটি। গত বছরের অক্টোবরেই আয়োজিত দৌড়ে অংশ নিয়েছিলেন মাত্র ১২ জোড়া দম্পতি। মাত্র ১০ মাসের ব্যবধানে দেশে এ ধরনের দ্বিতীয় আয়োজনে প্রতিযোগীর সংখ্যা বেড়েছে তিন গুণেরও বেশি।

বার্তা সংস্থা রয়টার্সের বুধবারের প্রতিবেদনে জানানো হয়, গত শনিবার এ আয়োজন হয় হাঙ্গেরির টাপিওবিক্সকিতে।

প্রতিযোগিতার আয়োজক জের্গেলি গুরালি বলেন, 'আমরা মাত্রই করোনাভাইরাস মহামারির কঠিন সময় থেকে বেরিয়ে এসেছি। খোলা বাতাসে সুন্দর কিছু সময় কাটাতে পারা খুব দরকার এখন।'

প্রতিযোগিতাটির আয়োজন করতে চলতি বছরের জানুয়ারি থেকেই প্রস্তুতি নিচ্ছিলেন গুরালি। প্রতিযোগিতায় জিততে সুবিধামতো কায়দায় স্ত্রীকে তুলে নিয়ে দৌড়েছেন একেকজন স্বামী। এদের অন্যতম দম্পতি মার্ক মাজাক্স ও তার স্ত্রী অ্যানেট।

মার্ক বলেন, 'স্ত্রীকে পিঠে তুলে দৌড় দিয়েছি আমি। দৌড়ে জিততে এটাই সবচেয়ে সুবিধাজনক বলে মনে হয়েছে আমার।' ৭৯৩ থেকে ১০৬৬ খ্রিস্টাব্দে ইউরোপে ভাইকিং যুগের সময় এ খেলার গোড়াপত্তন বলে ধারণা করা হয়।

আধুনিক যুগে খেলাটি নতুন করে শুরু হয় ফিনল্যান্ডের মাধ্যমে। নব্বইয়ের দশক থেকে দেশটিতে চলছে এ খেলা। ইউরোপের আরেক দেশ এস্তোনিয়াতেও রয়েছে এর চল। তবে সেখানে খেলার ধরন একটু ভিন্ন। যেমন-তেমন নয়, স্ত্রীকে উল্টো করে তুলে স্বামীদের দৌড়াতে হয় সেখানে। এ ভঙ্গিতে স্ত্রীর পা থাকে স্বামীর কাঁধের ওপর।

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ