ঢাকা, রোববার, ২২ সেপ্টেম্বর ২০২৪, ৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬

নকল ঠেকাতে শিক্ষার্থীদের অভিনব কৌশল

প্রকাশনার সময়: ২৫ অক্টোবর ২০২২, ১৯:০৪

সাধারণত শিক্ষার্থীরা পরীক্ষায় নানা কায়দা-কৌশলে নকল করে থাকে। আর এই নকল ধরতে শিক্ষকদের পোহাতে হয় নানা ভোগান্তি। পরীক্ষায় নকল ঠেকাতে অভিনব পন্থা ‘আবিষ্কার’ করেছে ফিলিপাইনের কলেজ শিক্ষার্থীরা। তাদের সেই উদ্যোগ সামাজিক যোগাযোগ মাধ্যমে রীতিমতো ভাইরাল। কেউ এ নিয়ে হাসাহাসি করছেন, কেউ আবার সমর্থনও দিচ্ছেন এ ভিন্নধর্মী উদ্যোগের।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে উঠে এসেছে ফিলিপাইনের বিকল ইউনিভার্সিটি কলেজ অব ইঞ্জিনিয়ারিংয়ের এ দৃশ্য।

সোশ্যাল মিডিয়ায় প্রকাশিত একাধিক ছবিতে দেখা যায়, পরীক্ষার্থীরা প্রত্যেকে বিভিন্নভাবে নিজেদের মুখ ঢেকে রেখেছে। কেউ রুমাল দিয়ে, ডিম রাখার বক্স, কেউ শপিং ব্যাগ এমনকি হেলমেট পরেও অনেককে পরীক্ষা দিতে দেখা যাচ্ছে। এর পেছনে একটিই কারণ, পরীক্ষার্থীরা ঘাড় ঘোরালেও যাতে অন্যের উত্তরপত্র দেখতে না পারে, চোখের দুপাশ যাতে ঢাকা থাকে।

শিক্ষার্থীরা নিজেরাই এ বিষয়ে উৎসুক হয়ে বাড়ি থেকে এসব বস্তু নিয়ে আসে। এ নিয়ে কলেজের অধ্যাপক মেরি জয় মান্দানে বলেন, এটা সত্যিকার অর্থেই বেশ কার্যকরী। এর ফলে শ্রেণিকক্ষে যেন সততা ফিরে এসেছে।

তিনি জানান, কয়েক বছর আগে থাইল্যান্ডের একটি ঘটনা থেকে অনুপ্রাণিত হয়ে এমন উদ্যোগ নেওয়া হয়েছে। পরীক্ষামূলকভাবে সেটি শিক্ষার্থীদের ওপর প্রয়োগ করেছে কলেজ কর্তৃপক্ষ। এতে ইতিবাচক সাড়া দিয়েছেন ছাত্র-ছাত্রীরাও।

নয়াশতাব্দী/এফআই

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ