ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

২৪ ঘণ্টায় ৪৩৯ তালেবানকে হত্যার দাবি আফগান সরকারের

প্রকাশনার সময়: ১১ আগস্ট ২০২১, ১৮:৪৩

গত ২৪ ঘণ্টায় আফগানিস্তানের নানগরহার, লাঘমান, লোগার, পাকতিয়া, উরুজগান, জাবুল, ঘোর, ফারাহ, বালখ, হেলমান্দ কাপিসা এবং বাঘলান প্রদেশে আফগান জাতীয় নিরাপত্তা বাহিনীর (এএনডিএসএফ) অভিযানে ৪৩৯ তালেবান সন্ত্রাসী নিহত ও আরও ৭৭ জন আহত হওয়ার হয়েছে বলে এক টুইট বার্তায় দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয় দাবি করেছে।

দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়ের অপর এক টুইটে বলা হয়েছে, গতকাল কান্দাহারে আফগান বিমান বাহিনীর হামলায় তালেবানের ২৫ সন্ত্রাসী নিহত ও আরও ১৩ জন আহত হয়েছেন।

একের পর এক প্রাদেশিক রাজধানী তালেবানের দখলে যাওয়ার পর বুধবার(১১ আগস্ট) দেশটির উত্তরাঞ্চলীয় বালখ প্রদেশের মাজার-ই-শরিফ পরিদর্শনে গেছেন আফগান প্রেসিডেন্ট আশরাফ গনি। মাজার-ই-শরিফে তালেবানের সঙ্গে আফগান নিরাপত্তাবাহিনীর তুমুল লড়াই চলছে। মঙ্গলবার মাজার-ই-শরিফে নিযুক্ত ভারতীয় কনস্যুলেট সেখানে অবস্থানরত নিজ নাগরিকদের বিশেষ বিমানে দেশে ফেরানোর ব্যবস্থা করে।

গত এক সপ্তাহের মধ্যে কম সময়ের মধ্যে আফগানিস্তানের অন্তত ৯টি প্রাদেশিক রাজধানীর দখল নিয়েছে তালেবান বলে খবর দিয়েছে আলজাজিরা। তালেবানের দখলে যাওয়া প্রাদেশিক রাজধানীগুলো হলো ফাইজাবাদ, ফারাহ, পুল-ই-খুমরি, সার-ই-পুল, শেবারঘান, আইবাক, কুন্দুজ, তালুকান এবং জারাঞ্জ। সর্বশেষ বুধবার (১১ আগস্ট) উত্তরাঞ্চলীয় বাগলান প্রদেশের রাজধানী পুল-ই-খুমরির দখল নেয় তালেবান। এর মাধ্যমে আফগানিস্তানের মোট ৩৪টি প্রদেশের মধ্যে এক-চতুর্থাংশের দখল তালেবানের হাতে চলে গেছে।

মার্কিন দৈনিক ওয়াশিংটন পোস্ট বলছে, বর্তমানে আফগানিস্তানের পরিস্থিতি গত জুনের চেয়ে ভয়াবহ খারাপ অবস্থায় পৌঁছেছে। যুক্তরাষ্ট্রের গোয়েন্দারা গত জুনে ভবিষ্যদ্বাণী করে বলেছিলেন, মার্কিন সৈন্যরা আফগানিস্তান থেকে চলে যাওয়ার পর আগামী ৬ থেকে ১২ মাসের মধ্যে কাবুল নিয়ন্ত্রণে নিতে পারে তালেবান। তবে তালেবানের আক্রমণ জোরাল হওয়ায় মার্কিন গোয়েন্দাদের ধারণার চেয়েও অনেক আগে কাবুল সশস্ত্র এই গোষ্ঠীর নিয়ন্ত্রণে যাওয়ার শঙ্কা তৈরি হয়েছে।

মঙ্গলবার(১০ আগস্ট) জাতিসংঘের একজন কর্মকর্তা বলেছেন, আফগানিস্তানে গত ২০ বছরে মানবাধিকার পরিস্থিতির যে উন্নতি হয়েছে তা মুছে যাওয়ার ঝুঁকি তৈরি হয়েছে। দেশটির জাতীয় দুর্যোগ কর্তৃপক্ষের প্রধান গুলাম বাহাউদ্দিন জাইলানি রয়টার্সকে বলেছেন, আফগানিস্তানের ৩৪টি প্রদেশের মধ্যে অন্তত ২৫টিতে সরকারি বাহিনীর সঙ্গে তালেবানের লড়াই চলছে।

গত দুই মাসে ৬ লাখের বেশি পরিবার বাস্ত্যুচুত হয়েছে; যাদের অধিকাংশই রাজধানী কাবুলে আশ্রয় নিয়েছে। ইউরোপীয় ইউনিয়নের জ্যেষ্ঠ একজন কর্মকর্তা বলেছেন, আফগানিস্তানের মোট ভূখণ্ডের ৬৫ শতাংশ নিয়ন্ত্রণে নিয়েছে তালেবান। এছাড়া ১১টি প্রাদেশিক রাজধানীর নিয়ন্ত্রণ তালেবানের হাতে যাওয়ার ঝুঁকি তৈরি হয়েছে।

নয়া শতাব্দ/জেআই

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ