ঢাকা, রোববার, ২২ সেপ্টেম্বর ২০২৪, ৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬

ইউক্রেনের পাওয়ার গ্রিডে হামলা, অন্ধকারে ১৫ লাখ মানুষ

প্রকাশনার সময়: ২৩ অক্টোবর ২০২২, ১১:১৬
ছবি - এনপিআর

ইউক্রেনের পূর্বাঞ্চলের পাওয়ার গ্রিডে ভয়াবহ হামলা চালিয়েছে রাশিয়া। ফলে ১৫ লাখ মানুষ বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়ে অন্ধকারে রয়েছে।

শনিবার (২২ অক্টোবর) দেশটির মধ্য ও দক্ষিণাঞ্চলের মিকোলাইভসহ বেশ কয়েকটি শহরের বিদ্যুৎ ও জ্বালানি অবকাঠামো লক্ষ্য করে ৩০টিরও বেশি রকেট হামলা চালায় রাশিয়া। এতে বিদ্যুৎবিচ্ছিন্ন হয়ে পড়ে কয়েক লাখ মানুষ। ঘরবাড়ি, দোকানপাটের পাশাপাশি বন্ধ হয়ে যায় ট্রাফিক লাইটগুলোও। খবর পেয়ে বিদ্যুৎ সরবরাহ স্বাভাবিক করতে কাজ শুরু করে কর্তৃপক্ষ।

এক ভিডিও বার্তায় ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনিস্কি বলেন, রাশিয়ার নতুন লক্ষ‌্য পাওয়ার গ্রিডে হামলা চালানো। এ ধরনের হামলা চালিয়ে ইউক্রেন বাহিনীকে পরাস্ত করা যাবে না।

এ অবস্থায় বাসিন্দাদের সীমিত আকারে বিদ্যুৎ ব্যবহারের পাশাপাশি পর্যাপ্ত পরিমাণে পানি মজুত রাখার আহ্বান জানান জেলেনস্কি। এমনকি আসন্ন শীতে ব্ল্যাকআউটের আশঙ্কাও দিন দিন বাড়ছে বলে শঙ্কা প্রকাশ করেন তিনি।

তিনি বলেন, রাশিয়ার মিসাইল কিংবা ড্রোন হামলা প্রতিহত করার শতভাগ সামর্থ‌্য নেই। তবে আমরা আমাদের মিত্রদের কাছ থেকে সহযোগিতার মাধ্যমে তাদের প্রতিহত করতে পারব। সে আত্মবিশ্বাস আমাদের আছে।

তিনি জানান, হামলাকারীরা জনগণকে আতঙ্কিত করা অব্যাহত রেখেছে ৷ শনিবার ইউক্রেন বাহিনী হামলা চালানো ৩৬টি রকেট ভূপাতিত করেছে।

এর আগে গত ১৭ অক্টোবর রাশিয়ার হামলায় দেশটির তৃতীয় বৃহত্তম পাওয়ার স্টেশন ধ্বংস হয়ে গেছে।

তথ‌্যসূত্র : আল-জাজিরা, বিবিসি

নয়া শতাব্দী/আরআর

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ