ঢাকা, শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

মূল্যবৃদ্ধির প্রতিবাদে জার্মানিতে বিক্ষোভ

প্রকাশনার সময়: ২৩ অক্টোবর ২০২২, ১০:৫৪

জ্বালানি তেলের সুষ্ঠু বণ্টনের দাবি ও নিত্যপণ্যের দাম বাড়ার প্রতিবাদে বিক্ষোভে উত্তাল জার্মানির কয়েকটি শহর। বেশ কয়েকটি শহরে কয়েক লাখ মানুষ রাস্তায় নেমে প্রতিবাদ জানান। নিত্যপণ্যের দাম বাড়ায় সরকারের তীব্র সমালোচনা করেন তারা।

শনিবার (২২ অক্টোবর) বিশেষ প্রণোদনার দাবিতে রাজধানী বার্লিনসহ জার্মানির ডুইসেলডর্ফ, হ্যানোভার, স্টুটগার্ট, ড্রেসডেন ও ফরাঙ্কফুর্টের ছয়টি বড় শহরের কয়েক লাখ মানুষ রাস্তায় নামেন।

শলজ প্রশাসনের ঘোষণার কয়েক সপ্তাহ পরও ভর্তুকি দিতে ব্যর্থ হওয়ায় ক্ষোভে ফুঁসছেন সাধারণ মানুষ। মূল্যস্ফীতির লাগাম টেনে ধরা, পারমাণবিক বিদুৎ শক্তি উৎপাদন বন্ধসহ দরিদ্রদের জন্য জ্বালানি খাতে আরও ভর্তুকি দেয়ার দাবি তাদের।

উল্লেখ্য, ইউক্রেনে রুশ অভিযান শুরুর পর মস্কোর ওপর একের ওপর এক নিষেধাজ্ঞা আরোপ করে ইউরোপসহ পশ্চিমা দেশগুলো। এর জবাবে ইউরোপের বিভিন্ন দেশে গ্যাস, জ্বালানি তেল এবং কয়লা সরবরাহ বন্ধ করে দেয় পুতিন প্রশাসন। শূন্যের কোঠায় পৌঁছায় ভোজ্যতেলসহ খাদ্যশস্য সরবরাহ। এতে চরম বিপাকে পড়ে জার্মানি, ফ্রান্সসহ ইউরোপের বিভিন্ন দেশ। নিত্যপণ্যের দাম বাড়ায় ব্যাপক চাপের মুখে পড়েছে এসব দেশের সরকার।

নয়া শতাব্দী/আরআর

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ