ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

আফগানদের সাহায্য করবে আমেরিকা : বাইডেন

প্রকাশনার সময়: ১১ আগস্ট ২০২১, ১৬:২৭

আফগানদের লড়াই আফগানদেরই লড়তে হবে বলে সাফ জানিয়েদিলেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। তিনি বললেন, আফগানদেরই নিজেদের লড়াই করতে হবে। আমেরিকা বাইরে থেকে সাহায্য করবে।

মঙ্গলবার (১০ আগস্ট) হোয়াইট হাউসে বাইডেন এসব কথা বলেন।

এসয় তিনি বলেন, ‘আফগানদের লড়াই তাদেরই লড়তে হবে। আমেরিকা শর্ত মেনে তাদের সাহায্য করবে। আফগানিস্তানকে আমেরিকা জানিয়েছিল, যুদ্ধাস্ত্র, পোশাক, খাবার, সেনার বেতন এবং বিমান হামলায় সাহায্য করবে। সেনা সরিয়ে নেওয়ার পরেও আমেরিকা আফগানিস্তানকে সেই সাহায্য করছে। কিন্তু এর চেয়ে বেশি সাহায্য করা আমেরিকার পক্ষে সম্ভব নয়।

বিশ্বের অনেক দেশই সরাসরি অথবা ঘুরিয়ে আফগানিস্তান পরিস্থিতির জন্য আমেরিকাকে দায়ী করছে। যেভাবে আমেরিকা সেখান থেকে সেনা সরিয়ে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে, তা নিয়ে আলোচনা অনেক। কিন্তু মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন মনে করেন, তার সিদ্ধান্তে কোনো ভুল নেই। আমেরিকা ঠিক সময়েই আফগানিস্তান থেকে সেনা সরিয়ে নিয়েছে।

এদিকে আফগানিস্তান থেকে মার্কিন সেনা প্রত্যাহার করার পর থেকেই একের পর এক অঞ্চল দখলে নিয়েছে তালেবান। শেষ খবর পাওয়ার পর্যন্ত তালেবান দেশটির আটটি আঞ্চলিক রাজধানী দখলে নিয়েছে। বিভিন্ন আন্তর্জাতিক সংবাদ মাধ্যমের খবর মোতাবেক তালেবান দেশটির প্রায় ৮০শতাংশের ও বেশি ভূমি দখলে নিয়েছে।

সংবাদসংস্থা এএফপি-কে পুল-ই-খুমরি শহরের এক নারী জানিয়েছেন, রাস্তায় মৃতদেহ ছড়িয়ে আছে। জেলাগুলির বাইরে মৃতদেহের স্তূপ। ভয়ে কেউ বাড়ি থেকে বের হচ্ছে না। প্রচুর শিশুও আক্রান্ত হচ্ছে।

জাতিসংঘের শিশু বিষয়ক সংস্থা ইউনিসেফ সম্প্রতি একটি রিপোর্টে জানিয়েছে, আফগানিস্তানে বহু শিশু আক্রান্ত। কিন্তু সকলের কাছে পৌঁছানো যাচ্ছে না। গত এক সপ্তাহে সব মিলিয়ে প্রায় এক হাজার মানুষের মৃত্যু হয়েছে বলেও তারা জানিয়েছে। সূত্র : ডয়েচে ভেলে।

নয়া শতাব্দী/জেআই/এসএম

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ