ঢাকা, রোববার, ২২ সেপ্টেম্বর ২০২৪, ৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬

২৫ বছর পর ইন্টারপোলের অধিবেশন শুরু মঙ্গলবার

প্রকাশনার সময়: ১৭ অক্টোবর ২০২২, ২৩:২৩ | আপডেট: ১৮ অক্টোবর ২০২২, ০০:১৪

আন্তর্জাতিক অপরাধমূলক পুলিশ সংস্থা ইন্টারপোলের চার দিনব্যাপী ৯০তম সাধারণ অধিবেশন প্রায় ২৫ বছর পর মঙ্গলবার থেকে দিল্লীতে শুরু হচ্ছে। ইন্টারপোলের সর্বশেষ অধিবেশন ১৯৯৭ সালে অনুষ্ঠিত হয়েছিল।

সোমবার (১৭ অক্টোবর) ভারতের প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে জারিকৃত এক বিবৃতিতে জানানো হয়, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি মঙ্গলবার বিকেলে দিল্লীর প্রগতি ময়দানে ইন্টারপোলের ৯০ তম সাধারণ অধিবেশনে ভাষণ দেবেন। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, ইন্টারপোলের সভাপতি আহমেদ নাসের আল রাইসি এবং মহাসচিব জার্গেন স্টক ও সিবিআই ডিরেক্টর ওই অনুষ্ঠানে উপস্থিত থাকবেন। অন্যদের মধ্যে বাংলাদেশসহ বিভিন্ন দেশের মন্ত্রী, জাতীয় কেন্দ্রীয় ব্যুরো প্রধানগণ এবং পুলিশ প্রধানদের সমন্বয়ে ১৯৫টি ইন্টারপোল সদস্য রাষ্ট্রের প্রতিনিধিরা অধিবেশনে যোগ দেবেন।

ওই অধিবেশনে যোগ দেয়া বাংলাদেশের চার সদস্যের প্রতিনিধিদলের নেতৃত্ব দেবেন পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) চৌধুরী আবদুল্লাহ আল-মামুন। অনুষ্ঠানে যোগ দিতে আইজিপি ও প্রতিনিধি দলের অন্য সদস্যরা সোমবার সন্ধ্যায় দিল্লী পৌঁছেছেন।

ইন্টারপোলের ১৯৫টি সদস্য দেশের পুলিশ প্রতিনিধিদল বর্তমান বৈশ্বিক নিরাপত্তার দিক, আন্তঃরাষ্ট্রীয় অপরাধ, সন্ত্রাস, মানি লন্ডারিং, সংগঠিত অপরাধ, সাইবার নিরাপত্তা, আর্থিক অপরাধ, পর্নোগ্রাফি, নারী ও শিশু নির্যাতনসহ অপরাধ সংক্রান্ত বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করবে বলে জানায় সূত্র। এই বিষয়ে বিস্তারিত আলোচনার পর, তারা অধিবেশনে একটি কর্মপরিকল্পনা এবং বাস্তবায়ন কৌশল প্রণয়ন করবে বলেও জানায় সূত্রটি।

অধিবেশনে যোগ দেওয়ার পাশাপাশি বাংলাদেশ পুলিশের আইজিপি ভারতের সিবিআই প্রধান ও বিভিন্ন দেশের পুলিশ প্রধানদের সঙ্গে বৈঠক করবেন বলেও জানা যায়।

নয়াশতাব্দী/এমএস

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ