ঢাকা, রোববার, ২২ সেপ্টেম্বর ২০২৪, ৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬
কাঠমান্ডু পোস্টের প্রতিবেদন

ভারত চাইলেই বাংলাদেশকে বিদ্যুৎ দেবে নেপাল

প্রকাশনার সময়: ১৬ অক্টোবর ২০২২, ১৮:১৬ | আপডেট: ১৬ অক্টোবর ২০২২, ১৮:৩৩
প্রতীকী ছবি

নেপালের পক্ষ থেকে ভারতকে জানানো হয়েছে বাংলাদেশের সঙ্গে বিদ্যুৎ নিয়ে সমঝোতা চুক্তির বিষয়ে।

রোববার (১৬ অক্টোবর) নেপালের জ্বালানি, পানি ও সেচ ব্যবস্থাপনা মন্ত্রণালয়ের এক কর্মকর্তার বরাত দিয়ে এমনটাই জানিয়েছে সংবাদমাধ্যম কাঠমান্ডু পোস্ট।

কাঠমান্ডু পোস্টের ওই প্রতিবেদনে বলা হয়েছে, এই সমঝোতা চুক্তির আলোকে তিন দেশ নিয়ে বাংলাদেশে বিদ্যুৎ রফতানিতে একটি তৃপক্ষীয় চুক্তির ওপর জোর দিতে ভারতকে অনুরোধ করেছে নেপাল।

এ বছরের আগস্টে নেপালের ইলেক্ট্রিসিটি অথরিটি এবং বাংলাদেশের পাওয়ার ডেভলপমেন্ট বোর্ড যৌথভাবে ভারতের বিদ্যুৎ ব্যাপার নিগম লিমিটেডের (এনভিভিএন) কাছে একটি ত্রিপক্ষীয় চুক্তির জন্য অনুরোধ করে। এই চুক্তির আওতায় নেপাল থেকে ৪০ থেকে ৫০ মেগাওয়াট বিদ্যুৎ বাংলাদেশে রফতানির বিষয়ে আগেই সম্মত হয় দুই দেশ।

১০ আগস্ট যুগ্ম-সচিব পর্যায়ের অনুষ্ঠিত জয়েন্ট ওয়ার্কিং গ্রুপ এবং সচিব পর্যায়ের জয়েন্ট স্টিয়ারিং কমিটির বৈঠকের পর, বাংলাদেশের ট্রান্সমিশন লাইন সিস্টেম ভেড়ামারা হাই ভোল্টেজ ডাইরেক্ট কারেন্টের মাধ্যমে নেপাল থেকে ৪০-৫০ মেগাওয়াট বিদ্যুৎ বাংলাদেশে রফতানি করা যেতে পারে বলে উভয় দেশ একমত হয়। ভারতীয় ভূখণ্ড ব্যবহার করে নেপাল ও বাংলাদেশের মধ্যে বিদ্যুৎ বিতরণ লাইন স্থাপনের জন্য তিন দেশের ত্রিপক্ষীয় চুক্তিতে পৌঁছানোর উদ্যোগ নিতেও সম্মত হয়েছে।

নেপালের জ্বালানি সচিব সুশিল চন্দ্র জানান, বাংলাদেশ ও নেপালের মধ্যে যে সিদ্ধান্ত হয়েছে তা আমরা ভারতকে জানিয়েছি। নেপাল ও ভারতের দ্বিপক্ষীয় বৈঠকেও বিষয়টি নিয়ে আলোচনা হবে। চলতি বছরের শেষের দিকে নেপাল ও ভারতের মধ্যে জ্বালানি-বিষয়ক জয়েন্ট ওয়ার্কিং গ্রুপ এবং জয়েন্ট স্টিয়ারিং কমিটির পরবর্তী বৈঠক হওয়ার কথা রয়েছে। এরই মধ্যে নেপাল ও বাংলাদেশের মধ্যে বৈঠকের সিদ্ধান্তের সাথে সামঞ্জস্য রেখে নেপাল বিদ্যুৎ কর্তৃপক্ষ (এনইএ) তিন দেশের মধ্যে ত্রিপক্ষীয় বিদ্যুৎ বাণিজ্য ব্যবস্থা গড়ে তুলতে আলোচনার বিষয়ে এনভিভিএন-কে চিঠি দিয়েছে।

প্রতিবেদনে আরও বলা হয়, প্রতিবেশী দেশগুলোর সঙ্গে আন্তঃসীমান্ত বিদ্যুৎ বাণিজ্যের জন্য ভারত সরকারের নিয়ন্ত্রক সংস্থা হিসেবে কাজ করে থাকে এনভিভিএন। তবে এখনও এনভিভিএন আনুষ্ঠানিক প্রতিক্রিয়া পাওয়া যায়নি বলে জানিয়েছে নেপালের জ্বালানি মন্ত্রণালয়ের গুরুত্বপূর্ণ এক কর্মকর্তা।

কাঠমান্ডু পোস্ট আরও জানায়, নেপাল ও বাংলাদেশের মধ্যে সরাসরি কোনো সীমানা নেই। এই দুই দেশের মাঝে ভারতের অবস্থান। আর তাই নেপাল থেকে বাংলাদেশে বিদ্যুৎ রফতানির জন্য ভারতের সহযোগিতা ছাড়া সম্ভব নয়।

এদিকে নেপালের জ্বালানি মন্ত্রণালয়ের কর্মকর্তা জানিয়েছেন তারা আশা করছেন, আগামী বর্ষায় বাংলাদেশকে তারা বিদ্যুৎ দিতে পারবেন। এ ছাড়া তারা আরও বলছেন, যদি ভারত তার ভিতর দিয়ে বাংলাদেশে বিদ্যুৎ রফতানিতে সম্মত হয় তবে শুধু ভারত আর একা নেপালের বিদ্যুতের বাজার হবে না বরং নেপালের সম্ভাবনার দুয়ার খুলে যাবে।

নয়াশতাব্দী/এমএস

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ