ঢাকা, রোববার, ২২ সেপ্টেম্বর ২০২৪, ৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬

সিরিয়ার আফরিন শহরে সংঘর্ষে নিহত ২৭

প্রকাশনার সময়: ১৫ অক্টোবর ২০২২, ১৩:২৩

তুরস্ক সমর্থিত বিদ্রোহী বাহিনীগুলোর কাছ থেকে সিরিয়ার উত্তরাঞ্চলীয় শহর আফরিনের দখল ছিনিয়ে নিয়েছে জঙ্গি গোষ্ঠী হায়াত তাহরির আল-শাম (এইচটিএস) ও এর মিত্র গোষ্ঠীগুলো। দুই পক্ষের সংঘর্ষে অন্তত ২৭ জন নিহত হয়েছে। এইচটিএস জঙ্গি গোষ্ঠী আল কায়েদার সাবেক সিরীয় শাখা।

শুক্রবার (১৪ অক্টোবর) সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস নিহতের এমন তথ্য জানিয়েছে।

সংঘর্ষে জড়িত গোষ্ঠীগুলোর বিবৃতির বরাতে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, চলতি মাস এইচটিএসসহ অন্যান্য কট্টরপন্থিদের সঙ্গে তুরস্ক সমর্থিত বিদ্রোহীদের উত্তেজনা শুরু হয়। এক পর্যায়ে এইচটিএস ও এর মিত্ররা আফরিন শহর দখল করে নেয়। সিরিয়ার কুর্দি বিদ্রোহীদের কাছ থেকে ২০১৮ সালে আফরিনের দখল নিয়েছিল তুরস্কপন্থি বিদ্রোহীরা।

সিরিয়ান অবজারভেটরি জানিয়েছে, এইচটিএস চলতি সপ্তাহে আলপ্পো প্রদেশের আফরিন শহরের পাশাপাশি তুরস্ক সমর্থিত থার্ড কোরের নিয়ন্ত্রণ থেকে আশপাশের গ্রাম ও ছোট শহরগুলোর দখলও ছিনিয়ে নিয়েছে। এসব লড়াইয়ে ১৯ বিদ্রোহী ও শিশুসহ আট বেসামরিক নিহত হয়েছে। থার্ড কোরের মুখপাত্র হিশাম ইসকেফ রয়টার্সকে জানিয়েছেন, লড়াই থামানোর জন্য শুরু হওয়া আলোচনা ব্যর্থ হওয়ার পর সংঘর্ষ আরও তীব্র আকার ধারণ করেছে।

আজাজ শহরের স্থানীয় কর্মকর্তারা বাসিন্দাদের এইচটিএসের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তোলার আহ্বান জানিয়েছেন। আল বাব শহরের কর্তৃপক্ষও একই ধরনের একটি বিবৃতি দিয়ে তুরস্ক ও সিরিয়ার বিদ্রোহী দলগুলোর শীর্ষ নেতৃত্বকে প্রয়োজনীয় পদক্ষেপ নিয়ে শান্তি বজায় রাখার আহ্বান জানিয়েছে।-রয়টার্স

নয়াশতাব্দী/এফআই

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ