ঢাকা, রোববার, ২২ সেপ্টেম্বর ২০২৪, ৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬

রুশ ক্ষেপণাস্ত্র হামলায় অন্ধকারে লাভিব

প্রকাশনার সময়: ১১ অক্টোবর ২০২২, ২০:০৯

ইউক্রেন জুড়ে ব্যাপক ক্ষেপণাস্ত্র হামলা চালাচ্ছে রাশিয়া। মঙ্গলবার (১১ অক্টোবর) হামলার প্রধান লক্ষ্যবস্তু ছিল বিদ্যুৎ অবকাঠামো। খবর বিবিসি।

ইউক্রেনের পশ্চিমাঞ্চলীয় লাভিবের গভর্নর ম্যাক্সিম কোজিৎস্কিভি জানিয়েছেন, মঙ্গলবার ওই অঞ্চলের দুটো জ্বালানি স্থাপনায় অন্তত তিনটি ক্ষেপণাস্ত্র আঘাত করেছে। ফলে, সেখানে বিশাল এলাকায় পরপর দ্বিতীয় দিনের মত বিদ্যুৎ সরবরাহ বিচ্ছিন্ন হয়ে পড়েছে।

লাভিব শহরের মেয়র বলেছেন শহরের একটি গুরুত্বপূর্ণ অবকাঠামোতে রুশ ক্ষেপণাস্ত্র হামলায় শহরের একাংশে বিদ্যুৎ চলে গেছে।

সোমবার রাশিয়ার ক্ষেপণাস্ত্র হামলার প্রধান একটি টার্গেট ছিল লাভিব। হামলার পর লাভিব শহরের বিরাট এলাকায় বিদ্যুৎ এবং সেই সাথে পানি সরবরাহ বন্ধ হয়ে যায়।

স্থানীয় প্রশাসন জানায়, সোমবার রাত নাগাদ তারা ৯৫ শতাংশ বিদ্যুৎ এবং ৭০ শতাংশ পানি সরবরাহ চালু করতে সমর্থ হয়। কিন্তু পরদিনই অর্থাৎ মঙ্গলবারের হামলার পর শহরের ৩০ শতাংশ এলাকা আবারও বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়ে পড়েছে বলে মেয়র অন্দ্রে সাদোভি টেলিগ্রাম চ্যানেলে জানিয়েছেন। তিনি বলেন, শহরের পরিস্থিতি ‘গুরুতর’।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ও বলছে, তাদের ‘বিমান এবং যুদ্ধজাহাজ থেকে ছোঁড়া নিখুঁত এবং লক্ষ্যভেদী দূরপাল্লার ক্ষেপণাস্ত্র’ দিয়ে ইউক্রেনের জ্বালানি এবং সামরিক অবকাঠামোতে আঘাত করা হয়েছে।

রুশ মন্ত্রণালয় বলছে, লক্ষ্য অর্জিত হয়েছে এবং ‘নির্ধারিত সব টার্গেটেই’ আঘাত করা গেছে।

ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রী দিমিত্র কুলেবা বলেছেন, রাশিয়া ‘জনগণের স্বাভাবিক জীবন যাপন অসহনীয় করে তোলার লক্ষ্য নিয়ে’ পরিকল্পিতভাবে জ্বালানি অবকাঠামো টার্গেট করছে। তিনি বলেন, রাশিয়ার এসব হামলা যুদ্ধাপরাধের সামিল।

রাশিয়া সবসময় এ ধরনের অভিযোগ প্রত্যাখ্যান করে।

নয়া শতাব্দী/জেআই

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ