ঢাকা, রোববার, ২২ সেপ্টেম্বর ২০২৪, ৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬

ইউক্রেনে জার্মান কনস্যুলেটে রাশিয়ার হামলা

প্রকাশনার সময়: ১১ অক্টোবর ২০২২, ০০:০৬
ছবি: সংগৃহীত

ইউক্রেনের রাজধানী কিয়েভসহ ইউক্রেনের প্রায় সব বড় শহর ও অঞ্চলে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে রাশিয়া। হামলায় ক্ষতিগ্রস্ত হয়েছে কিয়েভে জার্মান কনস্যুলেটের একটি ভবনও।

সোমবার (১০ অক্টোবর) সকালে এসব ক্ষেপণাস্ত্র হামলা চালানো হয়। ভবনটিতে হামলা হয় বলে জানিয়েছে জার্মান পররাষ্ট্রমন্ত্রণালয়। যদিও হামলার সময় কনস্যুলেটে কেউ ছিল না। ইউক্রেনে যুদ্ধ শুরুর পর থেকে কনস্যুলেটটি খালি পড়ে আছে।

পররাষ্ট্রমন্ত্রণালয়ের মুখপাত্র এক সংবাদ ব্রিফিংয়ে বলেছেন, কয়েকমাস ধরে ওই ভবনে কোনও কাজ হচ্ছে না। হামলার পর সেখানে কতটুকু ক্ষয়ক্ষতি হয়েছে তা জানতে জার্মান সরকার কিইভের কর্মকর্তাদের সঙ্গে যোগাযোগ করছে বলে জানান তিনি।

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, ক্রাইমিয়ার গুরুত্বপূর্ণ সেতুতে হামলার প্রতিশোধ নিতেই ইউক্রেনজুড়ে রুশ বাহিনীর ব্যাপক হামলা শুরু হয়েছে।

রাশিয়া ও ক্রাইমিয়ার মধ্যকার প্রধান ওই সংযোগ সেতুতে বিস্ফোরণের জন্য পুতিন ইউক্রেনকে দায়ী করে তাদের বিরুদ্ধে সন্ত্রাসের অভিযোগ করেছেন এবং এর পরই সোমবার কিইভসহ বিভিন্ন শহরে রাশিয়া ক্ষেপণাস্ত্র হামলা শুরু হয়েছে।

ইউক্রেনজুড়ে এ হামলায় অন্তত ১১ জন নিহত হয়েছে। রাশিয়ার এই প্রতিশোধমূলক হামলার নিন্দা করেছে জার্মানি। জার্মান প্রতিরক্ষামন্ত্রী সোমবার বলেছেন, আগামী কয়েক দিনের মধ্যে ইউক্রেনকে আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা সরবরাহ করবে জার্মানি।

এক বিবৃতিতে তিনি বলেন, কিইভসহ বিভিন্ন শহরে নতুন করে রাশিয়ার ক্ষেপণাস্ত্র হামলাই দেখিয়ে দিচ্ছে, ইউক্রেনকে দ্রুত আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা সরবরাহ করা কতটা জরুরি।

গত শনিবার ক্রিমিয়া উপদ্বীপের সঙ্গে রাশিয়ার যোগাযোগের একমাত্র সেতু কার্চ ব্রিজে বিস্ফোরণের ঘটনা ঘটে। এতে সেতুর একাংশ ধসে পড়ে।-রয়টার্স

নয়াশতাব্দী/এফআই

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ