ঢাকা, রোববার, ২২ সেপ্টেম্বর ২০২৪, ৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬
যুদ্ধে বিপর্যয়

ইউক্রেনে কুখ্যাত কমান্ডার নিয়োগ দিলেন পুতিন

প্রকাশনার সময়: ০৯ অক্টোবর ২০২২, ০৮:০৯

চলমান ইউক্রেন যুদ্ধে একের পর এক সামরিক বিপর্যয়ের মধ্যে নতুন এক জেনারেল নিয়োগ দিয়েছে রাশিয়া। নতুন কমান্ডার হিসেবে জেনারেল সের্গেই সুরোভিকিনকে দায়িত্ব দিয়েছে পুতিন প্রশাসন।

শনিবার (০৮ অক্টোবর) রাশিয়ার সাথে ক্রিমিয়ার একমাত্র সংযোগস্থল সেতুতে জ্বালানি ট্যাংকে ভয়াবহ বিস্ফোরণের মধ্যেই কমান্ডারের নিয়োগের খবর এল। তবে কী কারণে হঠাৎ পরিবর্তন আনা হলো তা আনুষ্ঠানিকভাবে জানায়নি রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়।

সাইবেরিয়া অঞ্চলের নোভোসিবিরস্ক এলাকায় জন্ম নেয়া জেনারেল সের্গেই সুরোভিকিন (৫৫) নব্বইয়ের দশকে তাজিকিস্তান, চেচনিয়াসহ অন্যান্য যুদ্ধে অংশ নেন। জানা গেছে তিনি একজন ‘কুখ্যাত’ জেনারেল। সর্বশেষ ২০১৫ সালে সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদের সমর্থনে সিরীয় ভূখণ্ডে নিযুক্ত ছিলেন তিনি।

এদিকে ইউক্রেনের সেনারা গত মাসে রাশিয়ার দখল করা কৌশলগত গুরুত্বপূর্ণ শহর লাইম্যান ঘিরে ফেলে। এই শহরটিকে রাশিয়ার দখল করা দোনেতস্ক অঞ্চলের উত্তরে রসদ ও পরিবহন কেন্দ্র হিসাবে ব্যবহার করা হচ্ছিল। শেষ পর্যন্ত গত সপ্তাহ শহরটিকে পিছু হটতে বাধ্য হয় মস্কোর সেনারা। সম্প্রতি রাশিয়ার কাছ থেকে আরো কিছু এলাকা পুনরুদ্ধার শুরু করেছে ইউক্রেন সেনারা। এসব ঘটনায় রুশ সেনাবাহিনীর নেতৃত্বের সমালোচনা শুরু হয় দেশের অভ্যন্তরে।

মস্কো জানিয়েছে, জেনারেল সের্গেই সুরোভিকিনকে আক্রমণাত্মক অভিযানের জন্য ‘বিশেষ সামরিক অভিযানের এলাকায় বাহিনীর যুগ্ম গ্রুপ কমান্ডার’ নিযুক্ত করা হয়েছে।

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ