ঢাকা, রোববার, ২২ সেপ্টেম্বর ২০২৪, ৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬

যুদ্ধ নয় রাজনৈতিক উপায়ে ইউক্রেন সংকটের সমাধান চায় ইরান

প্রকাশনার সময়: ০৭ অক্টোবর ২০২২, ১৭:০৪

ইরানের পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির-আব্দুল্লাহিয়ান বলেছেন, তার দেশ যুদ্ধ নয় বরং রাজনৈতিক উপায়ে ইউক্রেন সংকটের সমাধান চায়।

তিনি আয়ারল্যান্ডের পররাষ্ট্রমন্ত্রী সাইমন কভেনির সঙ্গে এক টেলিফোনালাপে তার দেশের এ অবস্থানের কথা তুলে ধরেন। এ সময় দুই শীর্ষ কূটনীতিক দ্বিপক্ষীয় সম্পর্কে পাশাপাশি পরমাণু সমঝোতা পুনরুজ্জীবনের সংলাপ এবং ইরানে কিছু স্বার্থান্বেষী মহলের সাম্প্রতিক নৈরাজ্য সৃষ্টির প্রচেষ্টা সম্পর্কে আলোচনা ও মতবিনিময় করেন।

ইরানের পররাষ্ট্রমন্ত্রী ইউক্রেন যুদ্ধে ব্যবহারের জন্য রাশিয়ার কাছে তার দেশের কমব্যাট ড্রোন বিক্রির গুজব কঠোর ভাষায় প্রত্যাখ্যান করেন।

তিনি বলেন, ইউক্রেন সংকটে ইরান নিরপেক্ষ অবস্থান নিয়েছে এবং তেহরান মনে করে রাজনৈতিক উপায়ে আলোচনার মাধ্যমে এ সংকটের সমাধান সম্ভব।

আব্দুল্লাহিয়ান ইরানের অভ্যন্তরীণ প্রসঙ্গে বলেন, মাহসা আমিনির মৃত্যুর কারণ সম্পর্কে শিগগিরই তদন্ত কমিটি রিপোর্ট প্রকাশ করবে এবং তখন সবকিছু স্পষ্ট হয়ে যাবে।

ইরানে মহিলা পুলিশের হেফাজতে কুর্দি নারী মাহসা আমিনি অসুস্থ হয়ে মারা যাওয়ার পর থেকে গত কিছু দিন ধরে সহিংসতা ও নৈরাজ্য সৃষ্টির চেষ্টা চালাচ্ছে একটি স্বার্থান্বেষী মহল। এতে উসকানি দিচ্ছে বিদেশি অর্থায়নে পরিচালিত কয়েকটি গণমাধ্যম।-পার্সটুডে

নয়াশতাব্দী/এফআই

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ