ঢাকা, রোববার, ২২ সেপ্টেম্বর ২০২৪, ৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬

বিশ্বকাপকে কেন্দ্র করে কাতারে ইসলামি জাদুঘর

প্রকাশনার সময়: ০৬ অক্টোবর ২০২২, ১৬:৫৯ | আপডেট: ১৫ নভেম্বর ২০২২, ১৫:১১

আগামী ২০ নভেম্বর মধ্যপ্রাচ্যের দেশ কাতারে শুরু হচ্ছে ফুটবলের সর্বৃহৎ আসর ফিফা বিশ্বকাপ। বিশ্বকাপকে সামনে রেখে ‘ইসলামি শিল্পকলা জাদুঘর’ চালু করেছে দেশটি।

মঙ্গলবার (৪ অক্টোবর) দোহায় অবস্থিত ‘দ্য মিউজিয়াম অব ইসলামিক আর্ট’ নামে ওই জাদুঘরটি দেড় বছর পর চালু করেছে কাতার। গত বছরের মে মাসে অভ্যন্তরীণ সংস্কারের জন্য এটি বন্ধ রাখা হয়।

উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল-থানি, পররাষ্ট্রমন্ত্রী শেখ মোহাম্মদ বিন আবদুল রহিম, মিউজিয়ামের চেয়ারম্যান শাইখা আল-মায়াসা বিন খালিফা আল-সানি প্রমুখ।

জানা গেছে, কাতার বিশ্বকাপ উপলক্ষে আরব বিশ্বের শোকেস হিসেবে প্রতিনিধিত্ব করবে আকর্ষণীয় ও সর্বাধুনিক এই জাদুঘরটি। এতে নতুন করে ১৮টি অত্যাধুনিক গ্যালারিতে ইসলামের ইতিহাস, সংস্কৃতিক ও শিল্পকলা সংযুক্ত করা হয়েছে।

‘এটি এই অঞ্চলের সবচেয়ে বড় ইসলামি শিল্পকলা জাদুঘর। তা আরববিশ্বের মধ্যবর্তী স্থানে অবস্থিত। এ জাদুঘর পরিদর্শনের মাধ্যমে ইসলামি সংস্কৃতি, শিল্পকলা ও ইতিহাস সম্পর্কে জানতে পারবেন। আগে এটি শুধুমাত্র শিল্পকলাকেন্দ্রীক জাদুঘর ছিল। এখন তাতে সংস্কৃতি অংশ যুক্ত হয়েছে।’ বললেন জাদুঘরটির পরিচালক জুলিয়া গোনিলা।

দোহা উপসাগরের দক্ষিণ প্রান্তের কৃত্রিক উপদ্বীপে ইসলামি শিল্পকলা জাদুঘর নির্মাণ করা হয়। এখানে ইসলামি ইতিহাসের বিভিন্ন যুগ অনুযায়ী আলাদা গ্যালারিতে রয়েছে আরব ইতিহাসের গুরুত্বপূর্ণ দলিলপত্র, শিলালিপি, তৈজসপত্র, গহনা, অস্ত্র ও পাণ্ডুলিপি। এখানে রয়েছে সমৃদ্ধ গ্রন্থাগার, যেখানে আরবি ও ইংরেজি ভাষার দেড় লাখের বেশি বই রয়েছে। সেখানে শিশুদের জন্যও রয়েছে পৃথক পাঠগার।

৪৫ হাজার বর্গমিটার স্থানজুড়ে নির্মিত পাঁচতলা জাদুঘরের ভেতরের অংশগুলো কাচ দিয়ে সাজানো। এর একপাশ থেকে আরেকপাশে যেতে হয় কাচের তৈরি সিঁড়ি বেয়ে। মাঝখানে রয়েছে ১৬৪ ফুট উঁচু গম্বুজ।

উল্লেখ্য, ২০০০ সালে জাদুঘরটির নির্মাণকাজ শুরু হয় এবং ২০০৮ সালে তা সবার জন্য উন্মুক্ত করা হয়।

সূত্র : দ্য পেনিনসুলা, আল-জাজিরা

নয়াশতাব্দী/আরআর

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ