ঢাকা, রোববার, ২২ সেপ্টেম্বর ২০২৪, ৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬

জাতিসংঘে কাশ্মীর ইস্যু তুলল শাহবাজ, প্রতিবাদ ভারতের 

প্রকাশনার সময়: ২৪ সেপ্টেম্বর ২০২২, ১২:১৯

জাতিসংঘের ৭৭তম সাধারণ সভায় স্থানীয় সময় শুক্রবার বক্তব্য দিয়েছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী শেহবাজ শরিফ। বক্তব্যে তিনি তার দেশের বন্যা থেকে শুরু করে ভারত, ইসরায়েল, ফিলিস্তিন, ইসলামোফোবিয়া ও কাশ্মির নিয়ে আলোচনা করেন।

এ সময় শেহবাজ শরিফ কাশ্মিরে অশান্তির জন্য ভারতকে দায়ী করেন। তিনি ভারতের শান্তি প্রতিষ্ঠায় আগ্রহী হওয়ার আহবান জানান। এ নিয়ে তীব্র আপত্তি জানিয়েছে ভারত।

পাক প্রধানমন্ত্রী বলেন বলেন, ২০১৯ এর আগস্টের অবৈধ পদক্ষেপ প্রত্যাহার করে শান্তি এবং আলোচনার রাস্তায় ফেরা উচিত ভারতের। তিনি অভিযোগ করেন, কাশ্মির উপত্যকার জনবিন্যাস বদলের পরিকল্পনা করছে নয়াদিল্লি।

পাকিস্তানের প্রধানমন্ত্রীর এই মন্তব্যের পরই ভারতের পক্ষ থেকে আপত্তি জানিয়ে জাতিসংঘে দেশটির প্রতিনিধি মিজিটো ভিনিটো বলেন, ‘যে দেশ শান্তি চায়, তারা সন্ত্রাসবাদী কার্যকলাপে মদত দেবে না।’

শাহবাজ শরিফ বলেন, কাশ্মিরে ভারতের বেআইনি ও একতরফা জবরদখলের কারণেই দুই দেশের মধ্যে শান্তি নষ্ট হয়েছে।

বন্যা পরিস্থিতির কথা উল্লেখ করে তিনি বলেন, পাকিস্তানের এখন স্থিতিশীল অর্থনীতির প্রয়োজন। আমরা সমস্ত প্রতিবেশী দেশের সঙ্গেই শান্তি বজায় রাখার চেষ্টা করি। ভারতও তার অন্তর্ভুক্ত। দক্ষিণ এশিয়ায় শান্তি ও স্থিতিশীলতার প্রয়োজন। কিন্তু জম্মু-কাশ্মির নিয়ে বিরোধের কারণে তা সম্ভব হচ্ছে না।

শেহবাজ শরিফ বলেন, ভারতে ২০ কোটি মুসলমানের বিরুদ্ধে সরকারি পৃষ্ঠপোষকতায় নিপীড়ন চালানো হচ্ছে, যা ইসলামোফোবিয়ার সবচেয়ে নিকৃষ্ট রূপ। মুসলিমরা বৈষম্যমূলক আইন ও নীতি, হিজাব নিষিদ্ধ, মসজিদে হামলার শিকার হচ্ছে।

তিনি আরো বলেন, তিনি বিশেষ করে ভারতের কিছু চরমপন্থী গোষ্ঠী সম্পর্কে উদ্বিগ্ন, যারা মুসলমানদের বিরুদ্ধে ‘গণহত্যার’ আহবান জানিয়েছে।

শেহবাজ বলেন, ইসলামোফোবিয়া এখন একটি বৈশ্বিক বাস্তবতা। ৯/১১’র পর থেকে মহামারী আকারে মুসলমানদের বিরুদ্ধে ভয়, তাদের সম্পর্কে সন্দেহ এবং তাদের প্রতি বৈষম্য বেড়েছে।

তিনি বলেন, পাকিস্তান সব ধরনের সন্ত্রাসবাদের নিন্দা করে। সন্ত্রাসবাদের কোনো ধর্ম নেই। এটি রক্ষণশীলতা, দারিদ্র্য, বঞ্চনা, অবিচার এবং অজ্ঞতা এবং স্বার্থান্বেষী স্বার্থের মাধ্যমে ছড়িয়ে পড়েছে।

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ