ঢাকা, রোববার, ২২ সেপ্টেম্বর ২০২৪, ৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬

রানির শেষকৃত্য আজ, স্তব্ধ যুক্তরাজ্য

প্রকাশনার সময়: ১৯ সেপ্টেম্বর ২০২২, ১২:১০ | আপডেট: ১৯ সেপ্টেম্বর ২০২২, ১৫:৪২

রানি দ্বিতীয় এলিজাবেথের শেষকৃত্য আজ। এতে অংশ নিতে লন্ডনে জড়ো হয়েছেন বিশ্বনেতারা।

লন্ডনের ওয়েস্টমিনস্টার হলে কয়েকদিন ধরে শায়িত থাকার পর সোমবার (১৯ সেপ্টেম্বর) স্থানীয় সময় বেলা ১১টায় শুরু হয় অন্ত্যেষ্টিক্রিয়ার আনুষ্ঠানিকতা।

রানি এলিজাবেথের এই রাষ্ট্রীয় অন্ত্যেষ্টিক্রিয়ায় বিশ্ব নেতারা ব্রিটিশ রাজপরিবারের সাথে যোগ দেবেন, সাথে থাকবেন দেশটির রাজনৈতিক অভিজাতরা ও সামরিক, বিচারবিভাগ ও দাতব্য সংস্থাগুলোর সদস্যরা।

ইউরোপের সব রাজপরিবারের সদস্যরা, যাদের অনেকেই রানির রক্ত সম্পর্কীয় আত্মীয়, এখানে যোগ দেবেন। এদের মধ্যে বেলজিয়ামের রাজা ফিলিপ ও রানি মাথিল্ড এবং স্পেনের রাজা ফেলিপে ও রানি লেতিতিয়া থাকবেন বলে ধারণা করা হচ্ছে। এদিকে, রানির শেষকৃত্যের শেষদিনেও হাজার হাজার মানুষ লন্ডনের রাস্তায় তাবু টেনে রাত জেগে অপেক্ষা করছেন।

প্রথমে ওয়েস্টমিনস্টার হল থেকে ওয়েস্টমিনস্টার অ্যাবেতে রানির কফিন নিয়ে যাওয়া হবে। এখানে এক ধর্মসমভায় কয়েক হাজার লোকের উপস্থিতিতে ধর্মীয় প্রার্থনা অনুষ্ঠিত হবে। এখান থেকে রানির কফিন যাবে উইন্ডসর ক্যাসেলে, এখানে আরেকটি প্রার্থনা অনুষ্ঠানের পর স্থানীয় সময় সন্ধ্যা সাড়ে ৭টায় জীবনসঙ্গী প্রিন্স ফিলিপের সাথে চিরনিদ্রায় শায়িত হবেন তিনি।

উল্লেখ্য, গত ৮ সেপ্টেম্বর স্কটল্যান্ডের বালমোরাল প্যালেসে ৯৬ বছর বয়সে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন রানি দ্বিতীয় এলিজাবেথ। তার প্রয়াণে ইতি ঘটে ব্রিটেনের সাত দশকের উজ্জ্বল অধ্যায়ের।

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ